বার্লিন : আইএসআইএস জঙ্গি সন্দেহে তিন সিরীয় যুবককে গ্রেফতার করল জার্মানির পুলিশ। তাদের সন্দেহ কোন হামলার জন্যই সিরিয়া থেকে ওই তিন জনকে জার্মানিতে পাঠিয়েছিল আইএস জঙ্গি সংগঠন। পুলিশ জানিয়েছে ওই তিন জনের বয়স ১৭ থেকে ২৬ এর মধ্যে।

জানা গিয়েছে, আইএস সন্দেহে গ্রেফতার তিন যুবক গত বছর নভেম্বর মাসেই জার্মানিতে এসে হাজির হয়েছিল। পুলিশের অনুমান ওই তিন যুবক হয় কোনও হামলার উদ্দেশ্যেই সিরিয়া থেকে এসেছিল নয়তো অপেক্ষা করছিল আইএস হেড কোয়ার্টারের নির্দেশের জন্য। সবুজ সিগন্যাল পেলেই হয়তো চালানো হত হামলা। তবে ঠিক কোথায় কি ধরনের হামলা চালানোর ছক কষা হয়েছিল সেই সম্বন্ধে জার্মান পুলিশ এখনও ধন্ধে রয়েছে। জার্মান পুলিশ শ্লেষউইগহস্টেনের তিনটি উদ্বাস্তু এলাকায় পরপর বেশ কয়েকটি হানা দেয়। তখনি ওই অঞ্চল থেকে ধরা পরে এই তিন সিরীয় সন্দেহভাজন।

প্রসঙ্গত সম্প্রতি বেশ কয়েকটি হামলায় আক্রান্ত হয়েছে জার্মানি। সিরিয়ার গৃহ যুদ্ধে আক্রান্ত বহু মানুষ প্রাণের দায়ে বিভিন্ন দেশে মাথা গোঁজার জন্য ছুটে বেড়াচ্ছিল। সেই সময় ওই শরণার্থীদের জন্য জার্মান সীমান্ত খুলে দেন জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। জার্মান পুলিশের আশঙ্কা সেই সুযোগের ব্যবহার করেই এরকম বেশ কিছু আইএস প্রসূত জঙ্গি ঢুকে পড়ে সে দেশে।