নয়াদিল্লি : নাশকতার ছক নয়। তার চেয়েও ভয়াবহ পরিস্থিতি তৈরি করতে চাইছে পাকিস্তান। দেশের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নতুন পরিকল্পনা ভারতের অভ্যন্তরে সাম্প্রদায়িক হিংসার পরিস্থিতি তৈরি করা। এমনই জানতে পেরেছেন গোয়েন্দারা। উস্কানিমূলক মন্তব্য করে হিংসার পরিস্থিতি তৈরি করতে সচেষ্ট পাকিস্তান।

গোয়েন্দা রিপোর্ট জানাচ্ছে ভারতের শান্তিপূর্ণ আবহে অশান্তির বীজ বুনতে চাইছে পাক গুপ্তচর সংস্থা। ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল কলের মাধ্যমে লখনউতে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে উস্কানিমূলক বার্তা ছড়ানোর প্ল্যান করেছে তারা বলে সূত্রের খবর।

রাম মন্দিরের ভূমিপুজোকে কেন্দ্র করে তারা এই ছক কষেছে। গোয়েন্দারা জানিয়েছেন দুবাই ও অস্ট্রেলিয়ার নম্বর ব্যবহার করে এই কাজ করছে আইএসআই। গোয়েন্দা সূত্রে খবর ওই নম্বর থেকে ফোন আসলে কিছু ব্যক্তিকে কথা বলতে শোনা যাচ্ছে, যারা রাম মন্দিরের ভূমিপুজো আসলে সংখ্যালঘুদের সম্মানহানি করছে ও গুরুত্ব কমিয়ে দিচ্ছে বলে জানাচ্ছে। এই ধরণের উস্কানিমূলক কথাই সাম্প্রদায়িক হিংসা তৈরি করতে পারে বলে আশঙ্কা করছেন গোয়েন্দারা।

এই ধরণের ফোন কল আসতে শুরু করেছে। উত্তরপ্রদেশের হজরতগঞ্জ পুলিশ স্টেশনে একটি এফআইআর দায়ের করা হয়েছে এই বিষয়ে। তবে শুধু লখনউ নয়, দিল্লিতেও এই ধরণের ফোন আসছে। দিল্লি পুলিশের স্পেশাল সেল চিহ্নিত করার চেষ্টা করছে এই নম্বরগুলি। দেশদ্রোহিতা, ষড়যন্ত্র ও দেশের শান্তিপূর্ণ আবহ নষ্ট করার চক্রান্তের ওপর ভিত্তি করে একটি এফআইআর দায়ের করা হয়েছে।

১৫ই অগাষ্ট লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নাশকতা হতে পারে, এরকমও ইঙ্গিত দেওয়া হচ্ছে ওই ফোন কলে। এর আগে, ১৫ই অগাষ্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন নাশকতা হতে পারে নয়াদিল্লিতে, জানিয়ে ছিলেন গোয়েন্দারা। নিরাপত্তা বাড়ানো হয় দিল্লির। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার জেরেই এই নাশকতা চালানো হতে পারে বলে খবর।

একই সঙ্গে নিরাপত্তা বাড়ানো হয় জম্মু কাশ্মীরেও। গোয়েন্দা সূত্রে খবর অযোধ্যা ও নয়াদিল্লিতে নাশকতা করার জন্য প্ল্যান করেছে পাকিস্তানের আইএসআই। এনডিটিভি জানাচ্ছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর ই তইবা ও জইশ ই মহম্মদ এই ষড়যন্ত্রে সামিল হয়েছে।

জানা গিয়েছে, এই পরিকল্পনা বাস্তবায়িত করতে তিনটি জঙ্গিদলকে ভারতে পাঠানো হয়েছে। প্রতিটি দলে ৩ থেকে ৫জন করে জঙ্গি রয়েছে। এরা প্রত্যেকে আফগানিস্তান থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছে।

এরা প্রত্যেকে পৃথক পৃথক ভাবে হামলা চালাতে পারদর্শী বলে খবর। উল্লেখ্য ২০০৫ সালের জুলাই মাসে অযোধ্যায় অস্থায়ী রামমন্দিরে হামলা চালানোর চেষ্টা করে জঙ্গিরা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও