নয়াদিল্লি:‌ সম্প্রতি পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের সঙ্গে জঙ্গি গোষ্ঠী জইশ-এ মহম্মদের একটি গোপন বৈঠক হয়েছে। ইতিমধ্যেই সেই বৈঠকের খবর প্রকাশ্যে এসেছে। বৈঠকে ভারতে বড়সড় হামলার ছক কষা হয়েছে বলে দাবি ভারতীয় গোয়েন্দাদের।

রাষ্ট্রসংঘের পাশাপাশি বিশ্বের একাধিক দেশের চাপে পাক মাটিতে একাধিক জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে বিধি-নিষেধ জারি করে ইমরান খানের সরকার। তবে শীঘ্রই জঙ্গি গোষ্ঠীগুলির উপর থেকে সেই সব বিধি-নিষেধ তুলে নেওয়ার পথে পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে জঙ্গি গোষ্ঠী জইশ-এ মহম্মদের সঙ্গে বৈঠক হয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের। সেই বৈঠকেই নাকি সরকারের তরফে জঙ্গি নেতাদের এমনই আশ্বাস দেওয়া হয়েছে।

ভারতে এবার বড়সড় হামলার ছক কষছে পাকিস্তান। পাক মাটিতে বাড়বাড়ন্ত একাধিক জঙ্গি গোষ্ঠীকে কাজে লাগিয়ে নাশকতার মরিয়া চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। সম্প্রতি গোয়েন্দা রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। জানা গিয়েছে, রাওয়ালপিন্ডির বৈঠকে পাক মাটিতে গজিয়ে ওঠা মাদ্রাসাগুলিতে পড়তে আসা দেশের যুবদের নতুন করে ফের সন্ত্রাসের পাঠ দিতেও জইশ-কে বলেছে আইএসআই।

পাকিস্তানের বালাকোটের কাছাকাছি ফের নতুন করে গজিয়ে উঠেছে জঙ্গি শিবির। সেই শিবিরেই নাকি ফের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে জঙ্গিদের। পাক সেনার অবসরপ্রাপ্ত একাধিক সেনাকর্তা জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছেন বলে জানা গিয়েছে।

একইসঙ্গে ভারতে বড়সড় হামলা চালানো নিয়ে রাওয়ালপিন্ডির বৈঠকে জঙ্গিগোষ্ঠী জইশ-এ মহম্মদের সঙ্গে আলোচনা হয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের। ভারতে নাশকতা চালালে জঙ্গিদের সবরকম সাহায্য়েরও আশ্বাস দিয়েছে আইএসআই। এদিকে, গোয়েন্দা সূত্রে এই খবর পেয়ে ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে দিল্লি। সীমান্তে নজরদারি আরও বাড়ানো হয়েছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও