নয়াদিল্লি: কিছু সেনা এভাবেই মাটিতে শুয়ে আছে, ঘাড় থেকে হাত এবং পা বাধা, ঠিক এমন দৃশ্যের ১০ সেকেন্ডের একটি ভিডিও ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনরা জানিয়েছে, ভারতীয় সেনার উপর কি ঠিক এইভাবেই অত্যাচার চালিয়েছে লাল চিন।

ভিডিওটি এত বেশি পরিমাণ ছড়িয়ে পড়েছে তা ভাইরাল বলাই যায়। সেখানে উল্লেখ করা হয়েছে ‘গালওয়ান ভ্যালিতে চাইনিজ আর্মির অবমাননার শিকার ভারতীয় সেনা’। প্রাথমিকভাবে সোশ্যাল মিডিয়ায় যা ঝড় তুলেছে ভারত-চিন সেনার ছবি হিসেবে।

শেষ ৪৫ বছরে যা কখনও হয়নি, জুনের ১৫ তারিখ পূর্ব লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারত-চিন সেনা সেই কাজ করেছে। রক্তক্ষয় হয়েছে ইন্দো-চিন সীমান্তে। শহিদ হয়েছেন ২০ ভারতীয় সেনা। তবে এই ভিডিওটি একাধিক ব্যাক্তিত্ব এবং সংবাদসংস্থা শেয়ার করলেও এই দাবি সত্য নয় এমনও জানা গিয়েছে।

ইন্ডিয়া টুডে’র তরফে এই ভিডিওটির সত্যতা যাচাই করতে গিয়ে দেখা গিয়েছে, বাংলাদেশি সেনার কঠিন প্রশিক্ষণের একটি পূর্ণদৈর্ঘ্য ভিডিও থেকে ১০ সেকেন্ডের ওই ভিডিওটি কেটে নেওয়া হয়েছে। সম্পূর্ণ ভিডিওটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইউটিউবে আপলোড করা রয়েছে।

২০১৯ সালের অক্টোবর মাসের ৩ তারিখের ভিডিও বলেই জানা গিয়েছে। শোনা যাচ্ছে, সেনারা নিজেদের মধ্যে বাংলায় কথা বলছেন। কেউ কেউ আবার প্রশিক্ষণের সময় মাটিতে শুয়ে শুয়ে হাসছেন।

তাই ১০ সেকেন্ডের ঐ ভিডিওটি ভারত বা চিন কোনদেশের সেনাবাহিনীর নয়। তাই যে ভিডিওটি ঘুরে বেড়াচ্ছে তা ভুয়ো বলাই যায়।

Proshno Onek II First Episode II Kolorob TV