নয়াদিল্লি: আগেই আইএস পোস্টার দিয়ে হুমকি দিয়েছিল যে আমরা আসছি, সাবধান। বাংলায় দেওয়া পোস্টারের পর পশ্চিমবঙ্গ, বাংলাদেশ ও অসমে জারি হয়েছে বিশেষ সতর্কতা। এসবের মধ্যেই এবার ভারতে ধর্মীয় রাজ্য বা খিলাফত প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানিয়েছে ইসলামিক স্টেট।

এই জঙ্গি সংগঠনের খবর পাঠায় আমাক নিউজ এজেন্সি। তাদেরই সাইটে ভারতে বিশেষ প্রদেশ গঠনের কথা জানিয়েছে জঙ্গি সংগঠনটি। সর্বভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে Islamic State claims it has established province in India, calls it Wilayah of Hind: Report-এই শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে।

আরও পড়ুন- মোদী পিছিয়ে পড়া সমাজ থেকে এলে সঙ্ঘ ওকে প্রধানমন্ত্রী বানাতো না: মায়াবতী

ইরাক ও সিরিয়ায় নিজেদের খিলাফত প্রতিষ্ঠা করেছিল আইএস। আমেরিকা, ইরাক এবং কুর্দিশ বাহিনীর যৌথ আক্রমণে সেই খিলাফত ধ্বংস হয়েছে। এরপরে দক্ষিণ এশিয়ার অন্যতম দ্বীপ রাষ্ট্র ফিলিপাইন্সে আইএস তাঁর ঘাঁটি তৈরি করে। সেখানেও সেনা অভিযান চালানো হয়।

সম্প্রতি শ্রীলঙ্কায় ঘটে যাওয়া ধারাবাহিক বিস্ফোরণের দায় নিয়েছে আইএস। ওই ঘটনায় প্রায় ২৫০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়। এরপরেই নাগাল্যান্ডে বিভিন্ন চার্চে হামলার সতর্কতা জারি হয়েছে। একইভাবে অসমে কামাখ্যা মন্দির ও গুয়াহাটিতে আশঙ্কর বার্তা দিয়েছে পুলিশ ও গোয়েন্দা বিভাগ।

আরও পড়ুন- বদ্রীনাথ মন্দিরে ১.২৫ কোটির অলঙ্কার উপহার অনাবাসী ভারতীয়র

এই সব কিছুর মাঝে ভারতে ইসলামিক স্টেটের ধর্মীয় রাজ্য বা খিলাফত প্রতিষ্ঠা হয়ে গিয়েছে বলে দাবি নিঃসন্দেহে উদ্বেগের বিষয়। বছর চারেক আগেই কাশ্মীরে আইএস-এর পতা উড়তে দেখা গিয়েছিল। সেই সময় থেকেই আইএস চর দমনে আসরে নামে ভারতীয় সেনা।

শুক্রবার সেনার গুলিতে খতম কাশ্মীরের একমাত্র আইএস কমান্ডার ইশফাক আহমেদ। এই জঙ্গি আল-কায়েদা কমান্ডার জাকির মুসার ঘনিষ্ঠ বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ঠাকুর বাড়িতে উদ্ধার তাজা বোমা, খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ শান্তনুর

ওই ঘটনার পরেই ভারতের মাটিতে নিজেদের দাপট দেখাতেই খিলাফত প্রতিষ্ঠার দাবি করল আইএস। নিজেদের মতো করে সেই ধর্মীয় রাজ্যের নামকরণও করেছে জঙ্গি সংগঠনটি। আইএস কর্তৃক প্রতিষ্ঠিত সেই রাজ্যের নাম উইলাহা অফ হিন্দ। আইএস যোগে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষকে গ্রেফতার করা হয়েছে। তবে ভারতের মাটিতে জঙ্গি সংগঠন আইএস-এর এত বড় সাফল্যের কথা কখনও শোনা যায়নি।