বারাণসী: আপনি কি আয়রন ম্যানের ফ্যান? তবে এই খবরটি আপনাকে দারুণ উৎসাহিত করবে। আয়রন ম্যানের স্যুট দেখে অনুপ্রাণিত হয়ে ভারতীয় সেনার জন্য আয়রন ম্যানের স্যুট বানিয়ে ফেললেন এক যুবক। যুবকের দাবি সীমান্তে ভারতীয় সেনার সহায়তায় ও যুদ্ধের সময় শত্রুকে নিকেশ করতে বিশেষ কাজে আসবে এই লৌহ মানব সুইম স্যুট।

অশোক ইন্সটিটিউট অব টেকনলোজি অ্যান্ড ম্যানেজমেন্টে কাজ করেন শ্যাম চৌরাসিয়া নামে ওই যুবক। তিনি জানান, “এটা একটি ধাতব স্যুট। শত্রুদের সঙ্গে এনকাউন্টারের সময় এটা ভারতীয় সৈন্যদের সাহায্য করবে। ” পাশাপাশি তিনি জানিয়েছেন, এটি একটি মডেল মাত্র, যুদ্ধের সময় এটি ভারতীয় সেনাকে সাহায্য করবে বলেও সোমবার উল্লেখ করেন তিনি।

একটি সংবাদ সংস্থাকে দেওয়া স্বাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, এই স্যুট তৈরিতে গিয়ার, মোটর ব্যবহার করা হয়েছে। যাতে এটি রিমোটের সঙ্গে ব্যবহার করা যায়, তাই মোবাইল কানেকশনও ব্যবহার করা হয়েছে। পাশাপাশি এটির সঙ্গে যুক্ত থাকছে সেন্সরও। ফলে যদি পেছন থেকে শত্রু আক্রমণ করে তাও রক্ষা পেতে পারেন জওয়ান।

এই মডেলটি আপাতত টিনের তৈরি। কিন্তু শ্যাম টাকা সংগ্রহ করে উন্নত ভাবে এই বর্মটি বানাতে বদ্ধ পরিকর। শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, দেশের শত্রুদের থেকে সেনাবাহিনীকে রক্ষা করতে এটি অত্যন্ত কার্যকর হবে। একই সঙ্গে সেনাবাহিনীর জীবনের ঝুঁকি কমাবে। শ্যাম জানিয়েছেন, “আমি ডিআরডিও-র মতো সরকারি সংস্থাকে অনুরোধ করছি তাঁরা এই মডেলটা দেখুক এবং সৈন্যদের সহায়তা করতে এই বর্মটি আরও বেশি করে বানানোর ব্যবস্থা করুক।

উল্লেখ্য, সীমান্ত রক্ষায় এই মুহূর্তে নিয়োজিত রয়েছে লক্ষ লক্ষ সৈন্য। এদের মধ্যে কাশ্মীর সীমান্তে রয়েছে প্রচুর পরিমাণে জওয়ান। ভূস্বর্গেই এরমধ্যে রয়েছে বহু সেনা। কিন্তু বারবার জঙ্গি আক্রমণের ফলে এ বছর প্রাণ হারিয়েছেন বহু রক্ষী ও সেনা। যদি এই স্যুইট সত্যিই কাজ দেয়, তবে নিঃসন্দেহে এই আবিষ্কার ভারতীয় সেনাকে দারুণ সাহায্য করবে।