ডাবলিন: সমকামী বিবাহ আইনে বদল আনতে চলেছে আয়ারল্যান্ড। সংবিধানের সমকামী বিবাহ আইনে বদল আনতে এবার ভোটের মাধ্যমে সরাসরি নাগরিকদের মত নিতে চলেছে আয়ারল্যান্ড প্রশাসন। নাগরিকদের মত নিয়ে সমকামী বিবাহ আইনে বদল করে বিশ্বের মধ্যে প্রথম দেশ হিসেবে নয়া নজির গড়তে চলেছে আয়ারল্যান্ড। আয়ারল্যান্ড প্রশাসন সূত্রে খবর, এই ভোট হতে চলেছে আগামী কাল। ভোটের মোসান রাখা হয়েছে, ‘আইন মেনে বিবাহে রেজিস্ট্রির ক্ষেত্রে লিঙ্গ কোনও বাধা নয়।’ ভোটাররা এই মোসানের স্বপক্ষে বা বিপক্ষে মত দেবেন। নাগরিকদের ভোটের ভিত্তিতে এর পর বদলানো হবে আইন।

একদা প্রচণ্ড রক্ষণশীল দেশ বলে পরিচিত আয়ারল্যান্ডের কাছে এ এক নতুন বিষয়। সাবালক আয়ারল্যান্ডের মানুষেরা কোন পক্ষে মত দেন সেটাই এখন দেখার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।