নয়াদিল্লি: এবার থেকে ট্রেনে ওঠার আগেই অর্ডার দেওয়া যাবে মনের মত খাবার। অনলাইন ডেলিভারি ফার্ম ফুডপান্ডার সঙ্গে গাঁটছড়া বাঁধল আইআরসিটিসি। ই ক্যাটারিং ব্যবস্থাকেই আরও বেশি স্বাচ্ছন্দ্যের করতে এই উদ্যোগ নিয়েছে রেল।

আগামী মাস থেকে দিল্লিতে চালু হচ্ছে এই নয়া উদ্যোগ। ট্রেন ছাড়ার অন্তত দু'ঘণ্টা আগে যাত্রীদের খাবার অর্ডার করতে হবে। এমনটাই জানিয়েছেন আইআরসিটিসি-র চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর একে মানোচা। এরপর একে একে সব শহরেই এই ব্যবস্থা চালু হবে বলে জানানো হয়েছে। ট্রেন স্টেশনে ঢোকার সঙ্গে সঙ্গে খাবার পৌঁছে যাবে। যাত্রীরা চাইলে অনলাইনে টাকা দিতে পারেন কিংবা খাবার এলেও টাকা দিতে পারেন।

রেলের এই স্কিমে রয়েছে কেএফসি, ডমিনো'স, টিএফএস, মিও আমোরে, আলিবাবা সহ একাধিক সংস্থা। www.ecatering.irctc.co.in ওয়েবসাইটে কিংবা 0120-2383892-99 নম্বরে ফোন করে খাবার অর্ডার করা যাবে। পাশাপাশি, ১৩৯-এ এসএমএস করে পিএনআর নম্বর, সিট নম্বর দিয়ে খাবার অর্ডার করা যাবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.