প্রতীকি ছবি

পুণে: ভারতীয় রেলের প্রথম বিলাসবহুল ট্রেনে এবার খাবার নিয়ে কেলেঙ্কারির অভিযোগ উঠল। একজন যাত্রী অভিযোগ করেছেন যে, তাঁকে পোকাসহ অমলেট পরিবেশন করা হয়েছে। এই ঘটনায় পুরো তথ্য নিয়ে সেন্ট্রাল রেলওয়ে ইণ্ডিয়ান রেলওয়ে কেটারিং এন্ড ট্যুরিসম করপোরেশন (আইআরসিটিসি)-কে বিষটিকে দেখতে বলেছেন।

ডেকান ক্যুইন ভারতীয় রেলের প্রথম ডিলাক্স ক্যাটেগরির ট্রেন। তেত্রিশ বছরের যাত্রী সাগর কেল, যিনি মুম্বই থেকে জুলাইয়ের ১৯ তারিখ পুণে যাচ্ছিলেন তাঁর সঙ্গে এই ঘটনা ঘটেছে। তিনি পেশায় তুলসিবাগের একজন ব্যবসায়ি। পুণে যাবার সময় ট্রেনের প্যান্ট্রি থেকে তিনি পাউরুটি আর অমলেট অর্ডার করেন। এই ঘটনায় পাওয়া রিপোর্ট অনুযায়ী, যেই প্লেটে তাঁকে অমলেট দেওয়া হয়েছিল সেখানে দেওয়া গোলমরিচ ও টমেটো সসে পোকা ছিল।

এই যাত্রী জানিয়েছেন, আইআরসিটিসির আধিকারিক তাকে বলেছিলেন খাবার পরিবর্তন করে দেওয়া হবে তবে তিনি ওই খাবারের একটি ভিডিও করে রাখেন। এই ঘটনার ভিত্তিতে তিনি বুধবার রেলে একটি অভিযোগ দায়ের করেছেন। যদিও দেরি হয়েছে তা করতে কারণ জানা ছিল না কোথায় যেতে হবে। সূত্রের খবর, হর্ষ শাহ নামের একজন অ্যাকটিভিস্ট সাগরকে রেল পুলিশের কাছে নিয়ে যান অভিযোগ দায়ের করার জন্য।

সেন্ট্রাল রেলওয়ের মুখপাত্র মনোজ ঝানভার জানিয়েছেন, এই অভিযোগ আইআরসিটিসির উচ্চপর্যায়ে পাঠানো হয়েছে। যারা ট্রেনে এই কাজের দেখভাল করেন। ইতিমধ্যে, রেলওয়ে প্রবাসী গ্রুপের প্রেসিডেণ্ট জানিয়েছেন, আইআরসিটিসি দেওয়া খাবারের মান অতি জঘন্য যাদের বিরুদ্ধে দুই বছর আগে একটি কমিটি গঠন করা হয়েছিল। যদিও আইআরসিটিসির তরফে তা অস্বীকার করা হয়েছে। এই প্রসঙ্গে তারা জানিয়েছেন শেষ এক বছরে খাবারের মান নিয়ে কোন অভিযোগ আসেনি।