তেহরানঃ  গত কয়েকদিন আগে ইরানের সেনা কনভয়ে বিধ্বংসী জঙ্গি হামলার ঘটনা ঘটে। সেই ভয়ঙ্কর ঘটনাতেও নাম জড়িয়েছে পাকিস্তানের। যা নিয়ে পাকিস্তানকে কার্যত হুঁশিয়ারি দিয়েছে তেহরান। আর এই উত্তেজনার মধ্যেই কাদির-ক্লাস সাবমেরিন থেকে সফলভাবে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হল। ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীর বার্ষিক মহড়ার তৃতীয় দিনে আজ রবিবার এই মিসাইলের সফল পরীক্ষা চালাল সে দেশের সেনাবাহিনী।

ইরানের স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, এই প্রথম গভীর সমুদ্রে অবস্থিত সাবমেরিন থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হল। স্থানীয় সংবাদমাধ্যম আরও জানাচ্ছে, এই ক্ষেপণাস্ত্র ছোঁড়ার সময় সাবমেরিনের অবস্থা শণাক্ত করা শত্রুর পক্ষে সম্ভব নয়। কাদির ক্লাস সাবমেরিন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র তুলনামূলক স্বল্প পাল্লার বলেও জানিয়েছে সংবাদমাধ্যম। ইরানের নৌবাহিনী শুক্রবার থেকে ওমান সাগর ও পারস্য-উপসাগরে তিন দিনের এই বিশাল নৌ-মহড়া শুরু করেছে।

‘বেলায়াত-৯৭’ সাংকেতিক নামের এই মহড়া চালানো হচ্ছে হরমুজ প্রণালী থেকে শুরু করে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত মাকরান-উপকূলবর্তী ওমান সাগর ও ভারত মহাসাগরের উত্তরাঞ্চল জুড়ে মোট বিশ লাখ বর্গকিলোমিটার এলাকায়।