তেহরান: ইরানে করোনার করাল গ্রাস। শনিবার ইরানে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল এক মহিলা সংসদের। জানা গিয়েছে ইরানের বেশ কয়েকজন সাংসদ করোনায় আক্রান্ত।

এবার করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল ইরানের রাজনৈতিক দল ইসলামিক কোয়ালিশন পার্টির এক সাংসদের। এখনও পর্যন্ত ইরানে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ১২৪ জনের। আগেই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ইরানের প্রাক্তন কূটনীতিকের। ইরানের প্রায় ৫ হাজারের কাছাকাছি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে করোনায় কোনও মহিলা রাজনীতিকের মৃত্যুর ঘটনা ইরানে এই প্রথম ঘটল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগেই ওই মহিলা সাংসদের করোনা ভাইরাস শনাক্ত হয়। তারপর থেকেই চূড়ান্ত তৎপরতা নেয় ইরান সরকার। তড়িঘড়ি ওই মহিলা সাংসদকে হাসপাতাসে ভর্তি করা হয়। চিকিৎসকদের কড়া পর্ষবেক্ষণে রাখা হয়েছিল তাঁকে।

সম্প্রতি তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হয়। আইসিইউতে স্থানান্তরিত করা হয় ইরানের ইসলামিক কোয়ালিশন পার্টির ওই সাংসদকে। মৃত্যুর আগের কয়েক ঘণ্টা লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। শনিবার ওই মহিলা সাংসদের মৃত্যু হয়।

ইরানের ওই মহিলা সাংসদের অকাল প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে সে দেশের রাজনৈতিক মহলে। সরকারি হিসেবে ইরানে মৃতের সংখ্যা বেড়ে ১২৪। মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে ইরানেই সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই ইরানের একটি অঞ্চলে বাইরে কারও ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে সেদেশের সরকার।

ইরানের স্কুল, কেলজগুলিতে অনির্দিষ্টকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। একাধিক অফিসে কাজের সময়ও কমানো হয়েছে। সবরকম জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। করোনার সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে সৌদি আরব, ইরাক, আফগানিস্তান, বাহরাইন, লেবানন, পাকিস্তান, কুয়েত, ওমান, কাতারে।