তেহরান: ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাওয়াদ জারিফ জানিয়েছেন, বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননের জন্য যে কোনও ধরনের সাহায্য করতে প্রস্তুত তেহরান। জাওয়াদ জারিফ তার সরকারি টুইটার অ্যাকাউন্টে একথা বলেছেন।

তিনি বলেন, লেবাননের মহান জনগণের প্রতি ইরানি জাতির পক্ষ থেকে সহানভূতি রয়েছে। ইরানের শীর্ষ কূটনীতিক লেবাননের জনগণ এবং সরকারের প্রতি তাদের মনোবল অক্ষুন্ন রাখার আহ্বান জানান।

এদিকে, ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি লেবাননের প্রেসিডেন্ট, সরকার এবং জনগণের জন্য তিনিও গভীর সমবেদনা জানিয়েছেন। তিনি ইরানের পক্ষ থেকে যেকোনো ধরনের সাহায্য সহযোগিতার কথা ঘোষণা করেছেন।

গতকাল সন্ধ্যায় বেহরুট বন্দরের রাসায়নিক গুদাম থেকে ওই বিস্ফোরণ ঘটে। এর প্রচণ্ডতায় পুরো শহর কেঁপে ওঠে। ইন্টারনেটে ছড়িয়ে পড়ে শহরজুড়ে হাহাকারের ছবি। বিভিন্ন ভিডিওতে মানুষের চিৎকার ও ছুটোছুটি করতে দেখা যায়। বাড়িঘরের জানালার কাঁচ ও ব্যালকনি ভেঙেও অনেকে আহত হন।

লেবাননের রাজধানী বেহরুটে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭০ জন নিহত এবং চার হাজার মানুষ আহত হয়েছেন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে এ তথ্য জানিয়েছেন।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।