মস্কো: ইরানের বিদেশ মন্ত্রী মহম্মদ জাওয়াদ জারিফ রাশিয়া সফরে। এ সফরে তিনি আঞ্চলিক এবং আন্তর্জাতিক ঘটনাবলীর পাশাপাশি দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে আলোচনা করবেন। রুশ বিদেশ মন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে আলোচনায় ২০১৫ সালের পরমাণু সমঝোতার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পায়।

বুধবার তিনি মস্কোর ভিনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে তিনি সাংবাদিকদের জানান, রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরমাণু সমঝোতার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

গত কয়েক মাস ধরেই পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন ষড়যন্ত্র ব্যর্থ করে দিতে রাশিয়া ও চিন যে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছে তারও ভূঁয়সি প্রশংসা করেন জাওয়াদ জারিফ। করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে এই নিয়ে জারিফ তিনবার মস্কো সফরে গেলেন।

মার্কিন সরকার কথিত স্ন্যাপব্যাক মেকানিজম ব্যবহার করে ইরানের উপর রাষ্ট্রসংঘের সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে বলে ঘোষণা করার কয়েকদিন পর ইরানের বিদেশ মন্ত্রী এই সফর করছেন।

তবে রাশিয়া ও রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অন্য সদস্যরা বার বার বলছে যে, যেহেতু আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গিয়েছে সেহেতু স্ন্যাপব্যাক মেকানিজম ব্যবহার করে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের কর্তৃত্ব ওয়াশিংটনের নেই।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।