তেহরানঃ  ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান ও বালুচিস্তান প্রদেশে গত বুধবারের ভয়াবহ জঙ্গি হামলায় জড়িত জঙ্গিদের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র গণসংযোগ বিভাগ এক তথ্য দিয়ে চাঞ্চল্যকর এমনটাই জানিয়েছে।

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর দেওয়া তথ্যে বলা হয়েছে, ইরানের নিরাপত্তা বাহিনী রবিবার রাতে সিস্তান-বালুচিস্তান প্রদেশের সারাভান ও খাশ শহরে হানা দিয়ে জঙ্গিদের বেশ কয়েকটি আস্তানা ধ্বংস করেছে। এ সময় এসব আস্তানায় অবস্থানরত তিন জঙ্গিকে আটক করা হয়।

তথ্য বিবরণীতে বলা হয়, জঙ্গিদের আস্তানাগুলো থেকে ১৫০ কেজি ওজনের বোমা এবং ৬০০ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। গত ‌‌১৩ ফেব্রুয়ারি ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের একটি মহাসড়কে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর জওয়ানদের বহনকারী একটি বাসে ভয়াবহ গাড়িবোমা হামলায় ২৭ জন নিহত ও ১৩ জন আহত হন। এই হামলায় জঙ্গি গোষ্ঠী জেইশুজ জুলুম এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

আইআরজিসির গণসংযোগ বিভাগ আরও বলেছে, যেসব জঙ্গিকে আটক করা হয়েছে তারা আইআরজিসি’র জওয়ানদের বহনকারী বাসে হামলার মূল পরিকল্পনা তৈরি করেছিল। ওই হামলার হোতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে তদন্ত অব্যাহত রয়েছে। পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় চালানো এই হামলার তদন্তে ইসলামাবাদ প্রয়োজনীয় সহযোগিতা করবে বলে তথ্য বিবরণীতে আশা প্রকাশ করা হয়েছে।