তেহরান: রাজনৈতিক দোষারোপের পালা থেকে সরে এসে এবার পরমাণু সমঝোতার ধারাগুলি বাস্তবায়নের জন্য তিন প্রধান ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের প্রতি আহ্বান জানাল ইরান।

ইরানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র সঈদ খতিবজাদে ওই আহ্বান জানিয়েছেন। ইউরোপীয় দেশ ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএকে সহযোগিতা করতে ইরানের প্রতি আহ্বান জানানোর পর এমন বক্তব্য পেশ করেছেন তিনি।

ইরান যখন আইএইএ’কে পূর্ণ সহযোগিতা করে যাচ্ছে তখন খাতিবজাদে ইউরোপীয় দেশগুলির দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের নিন্দা করেন। তার বক্তব্য, আইএইএ’সহ সকল আন্তর্জাতিক সংস্থার আইনের ভিত্তিতে ইরানের পরমাণু কর্মসূচি পরিচালিত হচ্ছে এবং এটি পরিচালনার পূর্ণ অধিকার তেহরান সংরক্ষণ করে।

ইরানের পরমাণু সমঝোতায় ইউরোপীয় দেশগুলির দেওয়া প্রতিশ্রুতি স্মরণ করে বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, আমেরিকা এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এই তিন ইউরোপীয় দেশ তাদের প্রতিশ্রুতি পালন করতে ব্যর্থ হয়েছে। এই অবস্থায় ইরান এই সমঝোতায় দেওয়া নিজের প্রতিশ্রুতি থেকে ধাপে ধাপে সরে এসেছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।