লন্ডন: ইন্ডিয়ান প্রিমিয়র লিগের জন্য বছরে সম্পূর্ণ আলাদা একটি উইন্ডো তৈরি হোক যাতে ইংরেজ ক্রিকেটাররা পুরোদমে অংশগ্রহণ করতে পারে কোটিপতি টুর্নামেন্টে। প্রাক্তন ইংরেজ তারকা ব্যাটসম্যান কেভিন পিটারসনের এমন দাবিকে স্বাগত জানিয়ে আইপিএলের প্রশংসায় পঞ্চমুখ ইংরেজ উইকেটরক্ষক ব্যাটসম্যান জোস বাটলার। জানালেন আইসিসি বিশ্বকাপের পর আইপিএলই সেরা টুর্নামেন্ট।

করোনার জেরে চলতি বছর অনির্দিষ্টকালীন স্থগিতাদেশ জারি হয়েছে ভারতের মাটিতে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। তবু বাকি অনেকের মতোই বাটলার মুখিয়ে আছেন আইপিএল খেলতে। রয়্যালস পরিবারের সদস্যের কথায় গত কয়েকবছরে আইপিএল ইংলিশ ক্রিকেটকে অনেক সমৃদ্ধ করেছে। বিবিসি’র পোডকাস্ট ‘দ্য দুসরা’ অনুষ্ঠানে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের সদস্য জানিয়েছেন, ‘গত কয়েকবছরে অনেক ইংরেজ ক্রিকেটারই আইপিএল খেলেছেন। স্বাভাবিকভাবেই বিগত কয়েকবছরে আইপিএল ইংল্যান্ড ক্রিকেটকে যে সমৃদ্ধ করেছে তা আর বলার অপেক্ষা রাখে না।’

এখানেই শেষ নয়। বাটলারের কথায়, ‘বিশ্বকাপ বাদ দিলে এটাই একমাত্র টুর্নামেন্ট যেটা খেলার জন্য মুখিয়ে থাকি আমি।’ বাটলারের কথায় ছোটবেলায় যে ফ্যান্টাসি ক্রিকেট খেলার স্বপ্ন দেখে বড় হয়েছি, আইপিএল হল সেই টুর্নামেন্ট। যেখানে বড় বড় তারকা কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে লড়ে। একইসঙ্গে আইপিএলে কিছু কিছু ম্যাচকে তাঁর সেরা ম্যাচের তালিকায় রেখেছেন বাটলার। ব্যাঙ্গালোরকে অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজি আখ্যা দিয়ে বাটলার বলেছেন বিরাট কোহলি, এবি ডি’ভিলিয়ার্স, ক্রিস গেইল সমৃদ্ধ ব্যাটিং লাইন আপকে বুমরাহ, ডেল স্টেইন কিংবা মালিঙ্গার মোকাবিলা চাক্ষুষ করার বিষয়টা ছিল দারুণ উপভোগ্য।

একইসঙ্গে পিটারসনের দাবিকে মান্যতা দিয়ে বাটলার বলেছেন, ‘তিনি আমাদের পথটা পরিষ্কার করে দিতে চাইছেন যাতে আইপিএল ইংলিশ ক্রিকেটকে আরও সমৃদ্ধ করতে পারে। আইপিএল কতোটা গুরুত্বপূর্ণ সেটা অনুধাবন করে ক্রিকেটারদের জন্য রাস্তা তৈরির পথিকৃৎ উনি।’ করোনাভাইরাসের জেরে চলতি বছর আইপিএলের ভবিষ্যৎ কার্যত অনিশ্চয়তার চাদরে মোড়া। বিভিন্ন মহল দাবি করছে আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ ২০২২-এ পিছিয়ে দেওয়া হতে পারে। পরিবর্তে সেপ্টেম্বর-অক্টোবর উইন্ডোয় আইপিএল আয়োজনের চেষ্টা চলছে। বিষয়টি নিয়ে বিতর্কের শেষ নেই। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি এখনও।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।