নিউ ইয়র্ক: করোনা আতঙ্কে রয়েছে প্রায় গোটা বিশ্ব। বেশ কিছু দেশ ইতিমধ্যেই সব যোগাযোগ ছিন্ন করেছে চিনের সঙ্গে। তা সত্বেও একাধিক দেশে এই ভাইরাস আক্রমণে খবর পাওয়া গিয়েছে। তবে সব থেকে বেশী মৃতের সংখ্যা এখনও পর্যন্ত চিনে। আর এই ভাইরাস আতঙ্কে সাবধানতা অবলম্বন করছে পড়শি দেশও।

মনে করা হচ্ছে এই ভাইরাস আতঙ্কের প্রভাব পরতে পারে আই ফোন লঞ্চের উপরেও। ইতিমধ্যে এই ভাইরাস আতঙ্কে ফোনের লঞ্চিং পিছিয়ে যেতে পারে এমন আশঙ্কা করছেন অনেকেই। আর যার জেরে মনে করা হচ্ছে পিছিয়ে যেতে পারে আই ফোনের নতুন সিরিজের আত্মপ্রকাশের সময়। অনেকে মনে করছেন আই ফোন ৯ নামে বাজারে আসতে পারে নতুন আই ফোন।

চলতি সপ্তাহে জানা গিয়েছিল আগামী ৩১ মার্চ লঞ্চ হতে পারে iphone se2। আর ৩ এপ্রিল থেকে শুরু হতে পারে বিক্রি। কিন্তু উৎপাদন যদি বন্ধ হয়ে যায় তাহলে স্বাভাবিকভাবেই পিছিয়ে যেতে বাধ্য আত্মপ্রকাশের সময়।

তবে শুধু আই ফোন নয় করোনা আতঙ্কের জেরে কোম্পানির সব ধরণের ফোন বিক্রির উপরে প্রভাব পরতে পারে এমন আশঙ্কা করেছে apple. এই ভাইরাস আতঙ্কে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা শোনা গিয়েছে কোম্পানির তরফে।

অনেক দিন ধরেই গুজব শোনা যাচ্ছিল বাজারে আসতে চলেছে iphone se এর নতুন সিরিজ। জানা গিয়েছিল সেই ফোনে থাকবে আই ফোন ৮ মতই ডিজাইন।পাশাপাশি জানা গিয়েছিল iphone se এর মত ৩৯৯ মার্কিন ডলারে লঞ্চ হবে এই ফোন। কিন্তু আচমকা এই করোনা আতঙ্কে ধাক্কা খেয়েছে পুরো প্রক্রিয়াই।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও