প্যারিস: বেশকিছু সংস্থা করোনাভাইরাসের টিকার নকল ব্যবসা করতে ততপর। এমনই সতর্কতা দিল আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। এই সতর্কতার পরেই বিভিন্ন দেশের সরকার যারা টিকা আবিষ্কার করেছে তাদের চিন্তা বাড়ল।

বিশ্ব জুড়ে সতর্কবার্তা দিয়েছে ইন্টারপোল। ১৯৪ টি সদস্য দেশের কাছে এই বার্তা পাঠানো হয়েছে। জানিয়েছেন, ইন্টারপোল মহাসচিব ইয়োরগেন স্টক।

ফ্রান্সের লিঁও শহরে ইন্টারপোল সদর কার্যালয় থেকে জানানো হয়, কিছু চক্র অতি সক্রিয় করোনার টিকা নকল করে ব্যবসার জন্য। এই টিকা বাজারে বিক্রি হতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। বিভিন্ন দেশের সরকার কোভিড-১৯ টিকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে। আর আন্তর্জাতিক অপরাধী চক্র টিকা সরবরাহ ব্যবস্থায় ঢুকে নকল টিকা তৈরিতে মুছে।

মহামারি করোনার টিকা নিয়ে রাশিয়া, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থাগুলি প্রায় চূড়ান্ত ধাপে। রাশিয়া ও ইংল্যান্ড টিকার পরীক্ষামূলক প্রয়োগ করছে। ভারতেও চলছে পরীক্ষা। করোনার টিকা নিয়ে যখন আশার আলো, ঠিক তখনই ইন্টারপোল দিয়েছে সতর্কতা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।