কলকাতা: নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গ। বিগত কয়েকদিন ধরে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে বিক্ষোভের নানারকম খবর সামনে আসাতে পরস্থিতি ক্রমেই জটিল হয়ে উঠেছিল। আর তাই এই সময়ে অপ্রীতিকর ও স্পর্শকাতর পরিস্থিতি এড়াতে বেশ কয়েকটি জেলাতে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

এই আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে প্রতিবাদ-বিক্ষোভ। বিগত কয়েকদিন ধরেই কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, মুর্শিদাবাদ, নদিয়া, মালদহ-সহ একাধিক জেলায় চলে বিক্ষোভ, অবরোধ। বিক্ষোভের জের এসে পড়েছে রেলেও। যার জেরে বন্ধ রাখা হয়েছে বেশ কয়েকটি ট্রেন।

আর তাই হিংসা বন্ধ করার জন্য এবং পরিস্থিতি যাতে জটিল না হয় সেই কারণে রাজ্যর বেশ কিছু জায়গার ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সম্প্রীতির বার্তা রাখার কথা বলেছেন বিদ্বজ্জনেরা। হিংসা নয় শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করার বার্তা দিতে চাইছেন তারা।

মুর্শিদাবাদ, মালদহ, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার বেশ কিছু জায়গাতে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। কোনওরকম অশান্তি যাতে ছড়াতে না পারে সেই কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুখর সারা দেশ। তার আঁচ এসে পড়েছে এই রাজ্যতেও। বিভিন্ন রেলস্টেশনে রয়েছে কড়া নজরদারি। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত বাহিনীও। সব মিলিয়ে কিছুটা চিন্তিত রাজ্যের সাধারণ মানুষ।