কলকাতাঃ লোকসভা নির্বাচনের পর থেকে দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠেছে ভাটপাড়া। একাধিকবার বোমাবাজির ঘটনায় বার বার খবরের শিরোনামে উঠে এসেছে ভাটপাড়া৷ ধুন্ধুমার কাণ্ড ফের সেই ভাটপাড়াতেই৷ থানা উদ্বোধনের দিন সকাল থেকে বোমা, গুলিতে দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠেছে ভাটপাড়া৷ ঘটনায় এখনও পর্যন্ত দুজনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায় যে নবান্নে জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ বৈঠকে রং না দেখে পুলিশ প্রশাসনকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। আগামী তিনদিনের মধ্যে ভাটপাড়য় শান্তি ফেরানোর জন্যে পুলিশ প্রশাসনকে কড়া নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই অবস্থায় যাতে নতুন করে উত্তেজনা না ছড়ায় সেজন্যে করা হচ্ছে মাইকিং। পুলিশের তরফ থেকে উত্তপ্ত ভাটপাড়ায় করা হচ্ছে এই মাইকিং। গোটা এলাকায় ১৪৪ ধারা জারি থাকার কারণে দুজনের বেশি কোথাও জটলা কিংবা দাঁড়াতে নিষেধ করা হচ্ছে পুলিশের তরফে। শুধু তাই নয়, গোটা এলাকায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনীকে। বারাকপুর লোকসভা কেন্দ্রের বিভিন্ন মোড়ে করা হয়েছে পুলিশ পিকেটিং। রাতেও চলছে পুলিশি নজরদারি।

স্থানীয় সূত্রে পাওয়া খবর মোতাবেক রাতেও চলছে পুলিশি অভিযান। যাতে এলাকায় শান্তি বজায় থাকে সেজন্যে পুলিশের তরফে এই অভিযান চালানো হচ্ছে। অন্যদিকে বৃহস্পতিবার নবান্ন থেকে স্বরাষ্ট্রসচিব দাবি করেন, ভাটপাড়ায় অশান্তি করতে প্রচুর বহিরাগত ঢুকেছে এলাকায়। মজুত করা হয়েছে সেখানে প্রচুর অস্ত্র। এই অবস্থায় পুলিশ সূত্রে খবর, দুষ্কৃতীদের খোঁজে রাতেই কোনও অভিযান চালাতে পারে পুলিশ। ফলে নতুন করে অশান্তির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা।

অন্যদিকে, যাতে নতুন করে অশান্তি তৈরি হতে না পারে সেজন্যে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট। ভাটপাড়া, বারাকপুর সহ উত্তর ২৪ পরগণার বিস্তির্ন অঞ্চলে এই ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো বিভিন্ন টেলিকম সংস্থা তাদের পরিষেবা বন্ধ রেখেছে এই সমস্ত এলাকা। ইতিমধ্যে সেই বিষয়ে গ্রাহকদের জানিয়েও দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, এই ঘটনার মধ্যেই বারাকপুর পুলিশ কমিশনারকে সরিয়ে দিয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্ন থেকে প্রকাশিত এক নির্দেশিকায় বারাকপুরের পুলিশ কমিশনার তন্ময় রায় চৌধুরী কে বদলি করা হয়৷ তাঁকে ডিআইজি সিআইডি অপারেশনস পদ দেওয়া হয়েছে। আইপিএস তন্ময় রায় চৌধুরীর জায়গায় আসছেন আইপিএস মনোজ কুমার ভার্মা৷ শুক্রবার বারাকপুর কমিশনারেটের দায়িত্ব বুঝে নেওয়ার কথা রয়েছে তাঁর। জানা গিয়েছে, দায়িত্ব নিয়েই অশান্ত ভাটপাড়ায় যেতে পারেন মনোজ কুমার ভার্মা।