কলকাতা: মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আর পরীক্ষা চলাকালীন যাতে কোন রকম সমস্যা না হয়ে সেই বিষয়ে কঠোর পদক্ষেপ নিতে চলেছে পর্ষদ। স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এর সঙ্গে এই নিয়ে বৈঠক করেছিলেন পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তারপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা অনুমোদন দিয়ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জল্পনা প্রশ্ন ফাঁস রুখতে ৪২ টি ব্লকে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  মালদা, মুর্শিদাবাদ,কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি সহ বেশ কিছু জায়গাতে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হতে পারে।

এই বিষয়ে বিশেষ কিছু জানাতে চাননি মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি। পাশাপাশি পড়ুয়াদের মোবাইল ফোন, স্মার্ট ফোন, স্মার্ট ওয়াচ নিয়ে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া যাবে না। ধরা পড়লে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রশ্ন ফাঁস যাতে না হয় সেই কারণে পরীক্ষার্থীদের সামনে প্রশ্নপত্র খোলা হবে বলে জানিয়েছেন কল্যাণবাবু। পাশাপাশি অন্যান্যবারের মত এবারেও কন্ট্রোল রুম খোলা হয়েছে। যে কোন সমস্যাতে সেখানে ফোন করা যাবে। এছাড়াও জানানো হয়েছে পরীক্ষা কেন্দ্রের আশেপাশে স্পিকার ব্যবহার করা যাবে না। পরীক্ষা শুরু হবে বেলা ১১.৪৫ থেকে।

কন্ট্রোল রুম নম্বর-
০৩৩ ২৩৫৯২২৬৪
০৩৩২৩৫৯২২৭৪

এছাড়াও প্রতিটা পরীক্ষা কেন্দ্রে থাকছে মেডিক্যাল টিম। যে কোন সংকটজনক পরিস্থিতিতে যাতে কোনওরকম সমস্যা না হয় সেই কারণে এই ব্যবস্থা। এছাড়াও পরীক্ষার্থী অসুস্থ হলে যাতে হাসপাতাল থেকে পরীক্ষা দিতে পারে সেদিকেও নজর রাখা হয়েছে।