নয়াদিল্লি: সরকারি-বেসরকারি সব জীবন বিমা‌ সংস্থা কাছ থেকে কোভিড-১৯এ মৃত্যু হলেও বিমার টাকা পেতে অসুবিধা হবে না। লাইভ ইনসিওরেন্স কাউন্সিল ঘোষণা করেছেন ‌ কারও কোভিড-১৯ মৃত্যু হলে তার জন্য বিমা দাবি করা হলে সেই দাবিও প্রসেস করা হবে। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমে এই বিষয়ে প্রতিবেদন বের হয়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাস অতি মহামারী আকার ধারণ করেছে।

ভারতেও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং কয়েকজনের মৃত্যু ঘটেছে। তারই প্রেক্ষিতে বিভিন্ন জীবন বিমা সংস্থার কাছে গ্রাহকরা জানতে চেয়েছেন কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যু হলে বিমার আওতায় পড়বে কিনা। কারণ এইসব বীমা কোম্পানির কাছে ‘ফোর্স ম্যাজিওর’ দফা থাকে যার অর্থ হলো এমন কোন ঘটনা আগে থেকে বোঝা যায়নি অথবা নিয়ন্ত্রণ করা যায় না। সেই সব ক্ষেত্রে ঝুঁকি বিমা সংস্থা নেয় না।

কিন্তু এই শিল্পক্ষেত্রের মাথায় থাকা দ্য লাইভ ইনসিওরেন্স কাউন্সিল জানিয়েছে, সমস্ত বিমা সংস্থা এই ব্যাপারে কর্তব্য পরায়ন যদি কারও‌ কোভিড-১৯ এর কারণে মৃত্যু হয়, তা হলেও এক্ষেত্রে ওই দফা প্রযোজ্য হবে না। এই বিষয়ে সব বিমা সংস্থাই তার গ্রাহকদের কাছে বার্তা পাঠাচ্ছেন আলাদা আলাদা ভাবে ।

লাইভ ইনসিওরেন্স কাউন্সিলর মহাসচিব এস এন ভট্টাচার্য্য জানিয়েছেন, যেভাবে গোটা বিশ্ব তথা স্থানীয়ভাবে কোভিড-১৯ মহামারী বেড়ে চলেছে তার ফলে যেকোনো মানুষের মৌলিক প্রয়োজন এখন জীবন বিমা। এর ফলে জীবন বিমার ক্ষেত্রে সব রকম ব্যবস্থা নেওয়া দরকার যাতে এই লক ডাউনের সময় পলিসি হোল্ডারদের হয়রানি ন্যূনতম হয়।

তাই পলিসিগত পরিষেবা অথবা কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যুর বিমা দাবির জন্যে নিরবিচ্ছিন্নভাবে ডিজিটাল সহায়তা দেওয়া দরকারের কথা বলা হয়েছে।‌ তিনি আরও জানিয়েছেন, সব জীবন বিমা সংস্থা এই কঠিন সময়ে তাদের গ্রাহকদের পাশে থাকবে এবং গ্রাহকরা যেন কোনভাবেই ভুল তথ্য অথবা ভুল ব্যাখ্যার কারণে প্রভাবিত না হন।