তেহরান: মার্কিন নিষেধাজ্ঞা বজায় থাকা সত্ত্বেও ইরানের তেল রফতানি বাড়ছে। এমনটাই দাবি করেছেন ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুল নাসের হেম্মাতি৷ তাঁর মতে, তেহরানের উপর চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে পড়েছে ।

প্রসঙ্গত, ২২ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের তেল বিক্রি একেবারে শূন্যের কোঠায় নামিয়ে আনতে এক বিবৃতিতে জানিয়েছিলেন, পয়লা মে থেকে ইরানের কাছ থেকে ক্রেতারা কোনও তেল কিনতে পারবে না। মার্কিন সরকার হুমকি দেয় কোনও দেশ ইরান থেকে তেল কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। কিন্তু সম্প্রতি ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হেম্মাতি মার্কিন সেই প্রচেষ্টাকে ব্যর্থ হচ্ছে বলেই বার্তা দিয়েছেন।

বুধবার হেম্মাতি মন্ত্রী পরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের জানান, মার্কিন চাপ ও হুমকির বিরুদ্ধে ইসলামি প্রজাতন্ত্র ইরান একেবারে সর্বোচ্চ পর্যায়ের প্রতিরোধ সংগ্রাম চালিয়ে যাচ্ছে ৷ আমেরিকা চাইলেও ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামেনি, যতই আমেরিকা দাবি করুক না কেন তেল বিক্রির মাত্রা বাড়ছে। তাঁর বক্তব্য, নিষেধাজ্ঞাকে ব্যবহার করে মার্কিনীদের যা করার দরকার তারা তাই করলেও এসব নিষেধাজ্ঞা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে ৷