প্রতীতি ঘোষ, বারাকপুর : আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। মা আসছেন। দুর্গা পূজার প্রস্তুতিতে ব্যস্ত পুজো উদ্যোক্তারা, ব্যাস্ত শিল্পীরাও।

উত্তর ২৪ পরগনার পলতার শান্তিনগর এলাকার মিনিয়েচার শিল্পী দেবপ্রসাদ মালাকার এবছর মাত্র দুই সেন্টিমিটার উচ্চতার পাটের তৈরী মাইক্রো দুর্গা প্রতিমা তৈরী করে সকলকে চমকে দিয়েছেন। উত্তর ২৪ পরগনার পলতার এই শিল্পী এবার বানিয়েছেন ২ সেন্টিমিটার উচ্চতার মাইক্রো দুর্গা ।

প্রত্যেক বছর দুর্গা পুজোর সময় ক্ষুদ্রাতিক্ষুদ্র দুর্গা প্রতিমা তৈরী করে সকলকে চমকে দেন উত্তর ২৪ পরগনার পলতার এই মিনিয়েচার শিল্পী । এবছরও তিনি তৈরী করে ফেলেছেন অতি ক্ষুদ্র পাটের তৈরি দুর্গা প্রতিমা। অত্যন্ত কম ওজনের মাত্র দুই সেন্টিমিটার উচ্চতার এই দুর্গা প্রতিমা তৈরী করতে দেব প্রসাদের সময় লেগেছে সাত দিন।

পাট, আঠা, সুচ, ব্লেড, কাঁচি এবং ম্যাগনিফাইং গ্লাসের সাহায্যে এই দুর্গা প্রতিমা তৈরী করেছেন দেব প্রসাদ । ইন্ডিয়ান আর্ট কলেজের প্রাক্তন এই ছাত্র পেশায় শিল্পী। বিভিন্ন মাধ্যম নিয়ে নানা প্রকারের শিল্প কর্ম গড়ে তোলেন দেব প্রসাদ মালাকার। এবছর পাটের দুর্গা প্রতিমা তৈরী করে চমক দিলেন তিনি।

দেব প্রসাদ মালাকার বলছেন, অন্যান্য বছরের মত এবছরও তার মাইক্রো দুর্গা নিয়ে তিনি প্রদর্শনী করবেন । দুর্গা পূজা শুধু যে উৎসব তা কিন্তু নয়, দুর্গা পূজার শিল্পীদের শিল্প কর্ম ফুটে ওঠে লাখো মানুষের সামনে, তাই দেব প্রসাদও দূর্গা পুজোর সময় ক্ষুদ্রাতিক্ষুদ্র দুর্গা প্রতিমা তৈরি করেন। তার চ্যালেঞ্জ নিজের প্রতি। কত ক্ষুদ্র দুর্গা প্রতিমা তৈরী করা যায়, সেই গবেষনা করে চলেছেন দেব প্রসাদ মালাকার।

উত্তর ২৪ পরগনার কোন পুজো প্যান্ডেলে তার এই মাইক্রো দুর্গা প্রতিমার প্রদর্শনী দেখা যাবে পুজোর সময় । তবে তাঁর মাইক্রো দুর্গা তৈরীর খবরে উৎসাহিত অনেকেই এখন তাঁর বাড়িতে আসছেন এই শিল্প কর্ম দেখতে ।