নয়াদিল্লি: বায়ুদূষণ নিয়ে রাজধানীর উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই ভারতীয় শিবিরে চিন্তা বাড়াল স্টপ-গ্যাপ অধিনায়ক রোহিত শর্মার চোট। রবিবার সিরিজের প্রথম টি-২০ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হতে চলেছে ‘মেন ইন ব্লুট। তার আগে শুক্রবার নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলনে চোট পেয়ে মাঠ ছাড়লেন ‘হিটম্যান’।

স্বাভাবিকভাবেই এদিনের ঘটনায় সামান্য হলেও উদ্বিগ্ন ভারতীয় টিম ম্যানেজমেন্ট। মনে করা হচ্ছে চোট বিশেষ গুরুতর নয়। তবে যেহেতু দলের ব্যাটিং শক্তি অনেকটাই রোহিত শর্মাকে কেন্দ্র করে আবর্তিত, তাই সতর্কতা অবলম্বন করেই মাঠ ছেড়েছেন ‘হিটম্যান’। সূত্রের খবর, দলের অস্থায়ী অধিনায়ক রোহিত শর্মাকে এদিন নেটে থ্রো-ডাউন প্র্যাকটিস করাচ্ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। সঙ্গে ছিলেন শ্রীলঙ্কার থ্রো-ডাউন বিশেষজ্ঞ সেনেভিরাত্নে।

হঠাতই লাফিয়ে ওঠা একটি বল রোহিতের ঊরুতে আঘাত করে। ঘটনার পর প্র্যাকটিস চলাকালীনই মাঠ ছাড়েন রোহিত। এরপর আর এদিনের জন্য অনুশীলনে ফেরেননি ৩২ বছর বয়সী মুম্বইকার ব্যাটসম্যান। তবে রোহিতের চোট কতটা গুরুতর, সেবিষয়ে ভারতীয় দলের তরফ থেকে এখনও কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি। তাই মনে করা হচ্ছে অনুশীলনে না ফিরলেও রোহিতের চোট নিয়ে চিন্তার বিশেষ কিছুই নেই।

আরও পড়ুন: করিনার হাতে টি-২০ বিশ্বকাপ ট্রফি উন্মোচন মেলবোর্নে

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজে জোড়া সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি সহযোগে ৫২৯ রান করে ওপেনার হিসেবে টেস্টে স্বপ্নের পথ চলা শুরু করেছেন রোহিত। ৪ ইনিংসে ১৩২.২৫ ব্যাটিং গড়ে সিরিজ সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছেন তিনি। এর আগে বিশ্বকাপেও সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন জাতীয় দলের এই ওপেনার। একইসঙ্গে বাংলাদেশের বিরুদ্ধে শুরু হতে চলা টি-২০ সিরিজ থেকে বিরাট কোহলি নিজেকে সরিয়ে নেওয়ায় অধিনায়কের গুরুদায়িত্ব বর্তেছে হিটম্যানের উপর।

আরও পড়ুন: অনুষ্কাকে ‘ভালো মেয়ে’ সম্বোধন করে বিতর্কে জল ঢাললেন ইঞ্জিনিয়ার

অধিনায়ক হিসেবে রাজধানীতে পা রেখে বৃহস্পতিবার অবশ্য নয়াদিল্লির পরিস্থিতি নিয়ে বিশেষ উদ্বিগ্ন শোনায়নি রোহিত শর্মাকে। রোহিতের কথায়, দূষণ সংক্রান্ত সমস্যা সিরিজে বিশেষ প্রভাব ফেলবে বলে মনে হয় না। এমনকি বছর দু’য়েক আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট ম্যাচে বিপক্ষ ক্রিকেটারদের মাস্ক পরে মাঠে নামার ঘটনা প্রসঙ্গে ‘হিটম্যান’ বলেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ম্যাচেও আমাদের বিশেষ কোনও সমস্যার সম্মুখীন হতে হয়নি।’

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও