জাকার্তাঃ  তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ১। তীব্র এই ভূমিকম্পের পরেই তীব্র আতঙ্ক তৈরি হয়েছে গোটা দেশজুড়ে। ভূমিকম্পের পরপরই ফে আফটার শকের আশঙ্কায় জারি করা হয়েছে হাই অ্যালার্ট। একই সঙ্গে গোটা দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

আজ রবিবার স্থানীয় সময় রাত নটার সময় দেশের উত্তরের মালুকুর টারনেট শহর থেকে ১২৯ কিলোমিটার দূরে তীব্র এই ভূমিকম্পটি আঘাত হানে। জানা গিয়েছে মলাক্কা সাগরে ছিল ভূকম্পনের কেন্দ্র । ফলে উপকূলীয় অঞ্চলে জারি হয়েছে বাড়তি সতর্কতা ।

প্রবল কাঁপুনিতে রাস্তায় নেমে আসে বহু মানুষ। যদিও এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। তবে বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে প্রবল এই ভূমিকম্প আঘাত হানার পর এখনও পর্যন্ত হতাহতেরও কোনও খবর পাওয়া যায়নি।

তবে স্থানীয় মানুষজন জানিয়েছেন যে, হঠাত করেই প্রবল কাঁপুনি হতে থাকে। বাড়ির দরজা, জানলা প্রচন্ড জোড়ে কাঁপতে থাকে। এরপরেই সবাই মিলে বাড়ি থেকে বেরিয় সুরক্ষিত জায়গার খোঁজে ছোটাছুটি শুরু করে দিন। প্রায় কয়েক সেকেন্ড ধরে এই ঝাঁকুনি চলে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত বছর একাধিকবার ভূমিকম্প ও সুনামির মতো প্রকৃতিক দুর্যোগ আঘাত হানে। ২০১৮ সালে সেপ্টেম্বরে সুমাত্রার পাশে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এরপর সুনামিতে অন্তত ২ হাজার বাসিন্দার মৃত্যু হয়।