নয়াদিল্লি : স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য আশা যোগাচ্ছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায় দেশ জুড়ে করোনা ভাইরাসে সুস্থ হচ্ছেন ৭০ শতাংশেরও বেশি মানুষ। এই মুহুর্তে দেশে সুস্থ হওয়ার হার ৭০.৭৭ শতাংশ বলে জানাচ্ছে স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান।

এদিকে উল্লেখযোগ্য হারে কমেছে মৃত্যুর সংখ্যা। ১.৯৬ শতাংশ হারে মৃত্যুর খবর মিলছে দেশ জুড়ে বলে জানানো হয়েছে। মোট আক্রান্তের এখন মাত্র ২৭.২৭ শতাংশ অ্যাক্টিভ কেস রয়েছে ভারতে বলে জানা অ্যাক্টিভ কেসের সংখ্যা ছাপিয়ে গিয়েছে সুস্থ হওয়ার করোনা রোগির সংখ্যা। সুস্থতার সংখ্যা এখন ১০ লক্ষেরও বেশি।

এদিকে, শেষ ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্ত হলেন আরও ৬৬ হাজার ৯৯৯ জন। আরও মৃত্যু হল ৯৪২ জনের। নতুন করে সংক্রমণের জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ লক্ষ ৯৬ হাজার। এরমধ্যে অ্যাক্টিভ কেস হল ৬ লক্ষ ৫৩ হাজার ৬২২। সুস্থ হয়ে উঠেছে ১৬ লক্ষ ৯৫ হাজার ৯৮২ জন। দেশজুড়ে মোট মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৩৩ জন।

করোনার বিদ্যুৎ গতির সংক্রমণ গোটা দেশে। একটানা প্রতিদিন ৬০ হাজারের কাছাকাছি বা তারও বেশি সংখ্যায় সংক্রমণ ছড়াচ্ছে গোটা দেশে।

আইসিএমআর জানাচ্ছে ১২ই অগাষ্ট পর্যন্ত মোট ২.৬৮,৪৫,৬৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে বুধবার অর্থাৎ ১২ই অগাষ্ট পরীক্ষা করা হয়েছে ৮,৩০,৩৯১টি নমুনা। যা এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক জানিয়েছে, ৩ কোটির বেশি এন৯৫ মাস্ক এবং ১.২৮-এর বেশি পিপিই কিট এবং ১০.৮৩ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট এখনও অবধি রাজ্যগুলিকে বিনামূল্যে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। মার্চ মাসের ১১ তারিখ থেকে এখনও অবধি এই পরিমাণ জিনিস পৌঁছে গিয়েছে রাজ্য প্রশাসনের হাতে।

একটি বিবৃতিতে জানানো হয়েছে, মেক ইন ইন্ডিয়ার আওতায় মোট ২২,৫৩৩ ভেন্টিলেটরও পাঠানো হয়েছে রাজ্য সহ কেন্দ্রশাসিত অঞ্চল এবং কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলিকে।

“মার্চ মাসের ১১ তারিখ থেকে কেন্দ্রীয় সরকার মোট ৩ কোটির বেশি এন৯৫ মাস্ক, ১.২৮-এর বেশি পিপিই কিট এবং ১০.৮৩ কোটি হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট বিতরণ করা হয়েছে। পাশাপাশি মেক ইন ইন্ডিয়ার আওতায় মোট ২২,৫৩৩ ভেন্টিলেটরও পাঠানো হয়েছে। এছাড়াও তা সম্পূর্ণ ব্যবহারের উপযোগী করে তোলার ব্যবস্থা করে দেওয়ার আশ্বাস দিয়েছে কেন্দ্র”।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।