মুম্বই: রোহিত শর্মার নেতৃত্বেই চলতি মাসের শেষে এশিয়া কাপ অভিযানে নামছে ভারত। শুক্রবারই একপ্রকার পরিষ্কার হয়ে গিয়েছিল। শনিবার মুম্বইয়ে বিরাটের পরিবর্তে রোহিতের অধিনায়ক হওয়ার সম্ভাবনায় শিলমোহর দিল বোর্ডের নির্বাচক কমিটি।

আগামী ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হচ্ছে এবারের এশিয়া কাপ। অর্থাৎ স্টপগ্যাপ অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বেই এশিয়া কাপ খেলতে উড়ে যাবে পাঁচবারের চ্যাম্পিয়নরা। এশিয়া কাপ পরবর্তী দক্ষিণ আফ্রিকা সফরের কথা মাথায় রেখেই কোহলিকে বিশ্রাম দিয়েছেন এমএসকে প্রসাদ অ্যান্ড কোং। বিশ্রাম দিয়ে গুরুত্বপূর্ণ সফরের আগে কোহলিকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন নির্বাচকরা।

আরও পড়ুন: তৃতীয়দিন চা-বিরতিতে ইংল্যান্ড এগিয়ে ১২৫ রানে

এই মুহূর্তে ইংল্যান্ডে বিরাট কোহলির নেতৃত্বে টেস্ট সিরিজ খেলছে ভারত৷ ইংল্যান্ড সফরের আগে চোটের কারণে কাউন্টি থেকে সরে দাঁড়িয়েছিলেন ভারত অধিনায়ক৷ এমনকি লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্ট চলাকালীনও পিঠের ব্যাথায় ভুগেছিলেন বিরাট৷ সবদিক বিবেচনা করেই এশিয়া কাপ থেকে বিরাটকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চোট সারিয়ে এশিয়া কাপের ১৬ জনের দলে ঠাঁই করে নিয়েছেন কেদার যাদব, ভুবনেশ্বর কুমার। যদিও ইংল্যান্ড সফরে একদিনের দলে জায়গা করে নেওয়া রায়নাকে সরিয়ে ফের দলে এসেছেন আম্বাতি রায়ডু।

বড় ম্যাচে ইস্টবেঙ্গল ডাগআউটে চমক

তবে চমক রয়েছে এশিয়াকাপ গামী দলের পেস অ্যাটাকে। ভুবনেশ্বর, বুমরা, শার্দুলের সঙ্গে দলে জায়গা পেয়েছেন খলিল আহমেদ। বারিন্দার স্রান, জয়দেব উনাদকারদের পিছনে ফেলে এশিয়া কাপে সুযোগ করে নিলেন রাজস্থানের বছর কুড়ির এই পেসার।

একনজরে এশিয়া কাপের জন্য ঘোষিত ভারতীয় দল:

রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, আম্বাতি রায়ডু, মনীশ পান্ডে, কেদার যাদব, এমএস ধোনি, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যযুবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরা, শার্দুল ঠাকুর ও খলিল আহমেদ।