নয়াদিল্লি: করোনা ছড়াচ্ছে দ্রুত। সেই কারণকে সামনে রেখে এবার ভারতীয়দের দেশে প্রবেশে নয়া শর্ত বেঁধে দিল নেপাল। কাঠমান্ডু শুক্রবার জানিয়েছে ভারতীয়রা নেপালে প্রবেশ করতে চাইলে এবার থেকে দেখাতে হবে পরিচয়পত্র। নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা এমনই জানিয়েছেন।

এদিন মন্ত্রী বলেছেন করোনা ভাইরাসের সংক্রমণ রুখতেই এই ব্যবস্থা করা হয়েছে। এই আই কার্ড দেখানো হলে তা নেপালের সরকারি খাতায় নথিভুক্ত থাকবে। প্রয়োজনেওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা যেতে পারে বা রেকর্ড হিসেবে রাখা যেতে পারে নেপালের কিছু সংবাদমাধ্যম সূত্রে খবর।

এদিকে নেপালের প্রধানমন্ত্রী দেসে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য দায়ী করেছেন ভারতকে। তিনি বলেছেন ভারতে থাকা নেপালিরা দেশে ফিরতে পারেন, জন্যমাত্র ১০টি প্রবেশপথ খুলে দেওয়া হবে। এর আগে, নেপাল সরকার পরিচালিত সংবাদমাধ্যম নেপাল টিভিতে সেদেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র প্রদীপ কুমার গাওয়ালি জানান ভারত ও নেপালের মধ্যে যে সীমান্ত নিয়ে সংঘাত তৈরি হয়েছে, তা একমাত্র আলোচনার মাধ্যমেই মিটতে পারে।

এদিকে, একটানা সংঘাত চলছে ভারত ও নেপালের মধ্যে। কখনও সীমান্তে সেনা মোতায়েন, কখন ভারতের এলাকাকে নিজেদের অন্তর্ভুক্ত দেখিয়ে বিতর্কিত ম্যাপ তৈরি, কখনও রাম জন্মভূমি নেপালে অবস্থিত বলে বিতর্ক তৈরি। একটার পর একটা সংঘাতে ক্রমশ খারাপ হয়েছে ভারত নেপাল সম্পর্ক। এরই মাঝে ১৭ই অগাষ্ট দুদেশের বিদেশমন্ত্রক পর্যায়ের বৈঠকের দিন স্থির করা হয়েছে।

জানা গিয়েছে এই বৈঠকে উপস্থিত থাকবেন নেপালের বিদেশ সচিব শঙ্কর দাস বৈরাগী ও নেপালে ভারতের রাষ্ট্রদূত বিনয় কাটরা। বিদেশমন্ত্রকের তরফ থেকে এই বৈঠককে রুটিন বৈঠক বলেই ব্যাখ্যা করা হয়েছে। জানানো হয়েছে ২০১৬ সাল থেকেই এই রুটিন বৈঠক হয় ভারত ও নেপালের মধ্যে।

দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির লক্ষ্যে ও পারস্পরিক অর্থনৈতিক-উন্নয়ন মূলক সম্পর্ক দৃড় করতেই এই বৈঠকের আয়োজন। তবে এই পরিস্থিতিতে ভারত নেপাল বৈঠক কূটনৈতিক দিক থেকেও বেশ গুরুত্বপূর্ণ। প্রথমত চিনের ছত্রছায়ায় থেকে ভারতের সঙ্গে শত্রুতার মনোভাব রাখা নেপালের সাথে এই প্রথম একাধিক সংঘাতের পর বৈঠক। দ্বিতীয়ত এই বৈঠক থেকে চিনকেও শিক্ষা দেওয়া লক্ষ্য ভারতের।

ইন্ডিয়া টুডের এক সূত্র মারফত জানা গিয়েছে কবে বৈঠক হবে, সেই বিষয়ে দুই দেশের বিদেশ মন্ত্রকই উদ্যোগী হয়ে কথাবার্তা বলে।দুই দেশই সম্মত হয় ১৭ তারিখ বৈঠক করতে। প্রতিক্ষিত এই বৈঠকে উঠে আসতে পারে ভারত নেপাল সীমান্ত সমস্যার বিষয়।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও