নয়াদিল্লি: ফের এক ভারতীয়ের সাফল্য। ১৭ বছরের ভারতীয় ছাত্রীর তৈরি স্যাটেলাইট লঞ্চ করল ভারতের মাটি থেকে। হালকা ওজনের সেই স্যাটেলাইট দূষণ আর উষ্ণায়ণের রিপোর্ট পৌঁছে দেবে পৃথিবীতে। স্যাটেলাইটের নাম অনিথা-স্যাট।

সোমবার মেক্সিকো সিটি থেকে সেই স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়। সেই স্যাটেলাইট তৈরি করেছেন তিরুচির আরএসকে হায়ার সেকেন্ডারি স্কুলের ছাত্রী ভিলেত অভিভ্যা। সোমবার ভারতীয় সময় সকাল ৭টায় ছাড়ে সেই স্যাটেলাইট।

সদ্য দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হয়েছে এই ছাত্রীর। মেডিক্যালের এন্ট্রান্সের জন্য প্রস্তুতি নিচ্ছে সে। আগেই সে বানিয়েছে এই স্যাটেলাইট, যার ওজন মাত্র ৫০০ গ্রাম। সম্প্রতি আরিয়ালুর নামে এক ছাত্রের মৃত্যু হয়েছে। তার নামেই স্যাটেলাইটের নামকরণ করেছে এই ছাত্র।

স্যাটেলাইটটিকে পাঠানো হয়েছে ট্রপোস্ফিয়ারে। এতে রয়েছে গ্লোবাল পজিশনিং সিস্টেম ও ক্যামেরা। একটি হিলিয়াম বেলুনের সাহায্যে ১৫ কিলোমিটার উচ্চতায় পাঠানো হয়েছে এটিকে।

বছর তিনেক আগে একটি রিয়্যালিটি টিভি শো’তে অংশ নিয়েছিল ভিলেত। সেখানে “Smart Irrigation System” নামে একটি প্রজেক্ট সাবমিট করেছিল সে। আগামিদিনে মানুষের চিকিৎসার কাজে লাগবে এমন কিছু তৈরি করতে চায় সে।