মস্কো: রাশিয়ায় গিয়ে প্রাণ খোয়ালেন ভারতীয় ছাত্র। শ্রীনগরের বাসিন্দা ওই হবু ডাক্তারের নাম ইয়াসির জাভেদ। গত মাসের ২৬ তারিখে একটি বাণিজ্যিক প্রদর্শণীতে অংশ নিতে রাশিয়ার কাজান এলাকায় গিয়েছিলেন ইয়াসির। চলতি মাসের ৩ তারিখে তাঁর উপর হামলা চালায় একদল অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী। এর পাচদিন পর আট তারিখে মৃত্যু হয় ইয়াসিরের।

এই ঘটনায় উদ্বিগ্ন ভারতীয় প্রশাসন। সমগ্র বিষয়টির জন্য বিশেষ তদন্ত কমিটি গঠন করার কথা জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরুপ। মস্কোয় ভারতীয় দূতাবাসের তরফে একটি দল কাজানে পৌঁছেছে এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে এই বিষয়ে কথা বলেছে বলেও জানিয়েছেন বিকাশবাবু। রাশিয়ার বিদেশমন্ত্রী সারজে লাভরভ বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। শুক্রবার ইয়াসিরের দেহ ভারতে নিয়ে আসা হবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।