নয়াদিল্লি : একেই বলে আত্মনির্ভর। টিকটক প্রিয় আম জনতা বিকল্প খুঁজে নিলেন রাতারাতি। হিসেব বলছে চিনা অ্যাপ টিকটকের দেশি প্রতিযোগী চিঙ্গারির পালে হাওয়া লাগল। রাতারাতি ৩০ লক্ষ টিকটক ব্যাবহারকারীর মোবাইলে এই অ্যাপটি ডাউনলোড করা হয়েছে বলে খবর।

এখানেই শেষ নয়। গুগল প্লে স্টোরে এই মুহুর্তে সবচেয়ে বেশি সার্চ হয়েছে চিঙ্গারি অ্যাপের। সোমবার চিনা অ্যাপ চিটটক সমেত ৫৯টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করার পর থেকেই চিঙ্গারির রমরমা শুরু হয়েছে। ইতিমধ্যেই নতুন করে এক লক্ষ নতুন ইউজার পেয়েছে চিঙ্গারি। প্রতি ঘন্টায় এর ভিউয়ার কুড়ি লক্ষ ছাড়িয়েছে।

ইতিমধ্যেই ৩০ লক্ষ মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছেন। বেঙ্গালুরুতে গত বছর বিশ্বাত্মা নায়েক ও সিদ্ধার্থ গৌতম এই অ্যাপটি লঞ্চ করেন। মিত্র অ্যাপকে ছাপিয়ে এখন চিঙ্গারি গুগল প্লে স্টোরে টপ ফর্মে। উল্লেখ্য টিকটকের মতোই এই অ্যাপটি সম্পূর্ণভাবে ভারতে তৈরি।

এই অ্যাপে হিন্দি ইংরাজি ছাড়াও মোট আটটি ভাষা রয়েছে। এটিতে ভিডিও আপলোড করার সঙ্গে সঙ্গে চ্যাট এবং বন্ধুদের সঙ্গে আলাপ করার একাধিক সুবিধা রয়েছে। এছাড়াও অন্যান্য বিষয় দেখার সুযোগও দেয় এই অ্যাপ। অর্থাৎ টিকটকের থেকে অনেক বেশি সুবিধা রয়েছে এই অ্যাপে।

নায়েক জানিয়েছেন টিকটকের থেকে অনেক বেশি তথ্য সমৃদ্ধ ও বিনোদনের সম্ভার রয়েছে এই অ্যাপে। সোমবার থেকে অ্যাপ ডাউনলোড হওয়ার সংখ্যা বেড়েছে। ডাউনলোড ট্রাফিক নজরে পড়েছে। চিঙ্গারি নতুন মাইলস্টোন ছুঁতে চলেছে বলে আশাবাদী এই সংস্থার কর্ণধাররা। কীভাবে এই অ্যাপকে আরও উন্নত করা যায়, সে বিষয়ে আলোচনা চলছে। এজন্য বিনিয়োগকারী খুঁজছে সংস্থা বলে খবর।

উল্লেখ্য শিল্পপতি আনন্দ মাহিন্দা নিজে কখনও টিকটক ব্যবহার করেননি, তিনি চিঙ্গারি ডাউনলোড করেছেন। এই বিষয় নিয়ে ট্যুইটও করেন তিনি। তিনি লেখেন মোর পাওয়ার টু ইয়ু। চিঙ্গারি অ্যাপে ভিডিও আপলোড ও ডাউনলোড করা যায়।

কনটেন্ট শেয়ার করা যায়, ফিড ব্রাউজ করা যায় ও নতুন নতুন ব্যক্তির সঙ্গে চ্যাট করার অপশন রয়েছে এতে। এই অ্যাপে নিজের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস, অডিও ক্লিপ, জিআইএফ স্টিকার ও ছবি আপলোড করার অপশন রয়েছে বলে খবর।

ইংরাজি, হিন্দি, বাংলা. গুজরাটি, মারাঠি, কন্নড়, পঞ্জাবি, মাললায়ম, তামিল ও তেলুগু ভাষায় এই অ্যাপ ব্যবহার করা যাবে। সবচেয়ে বড় কথা প্রতি ভিডিও আপলোড করলে চিঙ্গারি ব্যবহারকারী পয়েন্ট পাবেন। নির্দিষ্ট সংখ্যক পয়েন্টের ভিত্তিতে টাকা পাবেন তিনি। গুগল প্লে স্টোর ও অ্যাপেল অ্যাপ স্টোরে এই অ্যাপ পাওয়া যাচ্ছে ।

Proshno Onek II First Episode II Kolorob TV