মুম্বই: বিশ্বের সবথেকে বেশি মানুষ কাজ করেন যে সংস্থায়, তার নাম ভারতীয় রেলওয়ে। এই সংস্থার কর্মী হিসেবে ৩.৭৮ লক্ষ কর্মী একই টেলিকম সংস্থার সিইউজি (closed user group) কানেকশন ব্যবহার করেন। এতদিন পর্যন্ত এয়ারটেলের কানেকশনই ব্যবহার করা হত। কিন্তু এবার বরাত পেল রিলায়েন্স। টেন্ডার দেওয়া হচ্ছে জিও-কে।

তিন বছরের চুক্তি করা হয়েছে রেল ও রিলায়েন্স জিও-র। এই দৌড়ে ছিল চার সংস্থা- এয়ারটেল, জিও, ভোডাফোন ও বিএসএনএল। সূত্রের খবর, বর্তমানে অন্তত ১০০ কোটি টাকা বিল পেমেন্ট করতে হয় রেলকে। তবে জিও এবার সস্তায় কানেকশন দেওয়ার অফার দিয়েছে। অন্তত ৩০ শতাংশ কমে মিলছে সেই সুযোগ। তাতে ৩০ কোটি টাকা বাঁচাতে পারবে রেল।

অক্টোবরে এই সংস্থাগুলিকে দরপত্র জমা দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিল।পরে তারা সবাই টেন্ডার জমা দেয়। সেই টেন্ডার খতিয়ে দেখে রেলওয়ে টেলিকম PSU Railtel. বর্তমানে এয়ারটেলের সঙ্গেই চুক্তি হয়ে রয়েছে রেলের। তবে আগামী তিন বছরের জন্য নতুন সংস্থার সঙ্গে হচ্ছে চুক্তি।

এবারের চুক্তিতে 2G/3G-র বদলে 4G/3G পরিষেবা চেয়েছিল রেলওয়ে। কম টাকায় যাতে বেশি ডেটা পাওয়া যায়, সেদিকেই নজর দিয়েছিল রেল। সেই হিসেবে জিও-কে বেছে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।