ফাইল ছবি

নয়াদিল্লিঃ  অবসরপ্রাপ্ত কর্মীদের জন্যে বড় ঘোষণা করল ভারতীয় রেল। সংশ্লিষ্ট কর্মীদের পেনশনে বড়সড় পরিবর্তনের সিদ্ধান্ত নিল রেল বোর্ড। ২০০৬ সালের আগে যে সমস্ত রেলের কর্মী অবসর নিয়েছেন তাঁদের পেনশনে বড় এই পরিবর্তন আনা হচ্ছে। ২০১৬ সালের আগে অবসর নেওয়া সমস্ত রেলকর্মী এবার থেকে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন পাবেন। বিশেষ করে যারা পঞ্চম বেতন কমিশন অনুযায়ী যাদের বেতন ৬৫০০ টাকা থেকে ১০ হাজার ৫০০ টাকা পর্যন্ত পেনশন পান তাঁরা এই সুবিধা ভোগ করবেন বলে জানা গিয়েছে।

রেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৬ সালের ১ লা জানুয়ারি থেকে এই সুবিধা ভোগ করবেন এই সমস্ত অবসরপ্রাপ্ত রেল কর্মী। আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বর থেকে রেল বোর্ডের এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গিয়েছে। অর্থাৎ আগামী মাস থেকে বর্ধিত হারে বেতন পাবেন রেলের অবসরপ্রাপ্ত কর্মীরা। বাকি টাকা এরিয়ার হিসাবে ধীরে ধীরে মিটিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

অল ইন্ডিয়া অডিট এবং অ্যাকাউন্ট অ্যাসোসিয়েশনের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল হরিশংকর তিওয়ারি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। যা সমস্ত দফতরের জন্যেই কার্যকরী। বিশেষ করে যারা ২০১৬ সালের আগে অবসর নিয়েছেন এমন সরকারি কর্মীরা এই সুবিধা ভোগ করতে পারবেন। ভারতীয় রেলের এই সিদ্ধান্ত কার্যকর করায় প্রায় লক্ষাধিক পেনশনভোগী এই সুবিধা ভোগ করতে পারবেন বলে জানা গিয়েছে।