মুম্বই: দেশের অধিকাংশ মানুষ দূরবর্তী কোন জায়গাতে যাওয়ার ক্ষেত্রে ভরসা রাখেন রেলের উপরে। কিন্তু তাড়াহুড়োতে অনেক সময়ে রেলের টিকিট কাটলেও চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় টিকিটের কনফার্মেশন। ব্যস্ত সময়ে টিকিট কাটলেও তা যদি কনফার্ম না হয় সে ক্ষেত্রে অসুবিধার মধ্যে পরে মানুষজন।

তবে এই অসুবিধার দিন শেষ হতে চলেছে। জানা গিয়েছে মুম্বইয়ের এক স্টার্ট-আপ কোম্পানি এবারে সাধারণ মানুষের জন্য আনতে চলেছে এক নয়া অ্যাপ৷ যার জেরে অন্তিম মুহূর্তে কোন ব্যাক্তি যদি তৎকালের টিকিট কাটেন আর তা যদি নিশ্চিত না হয় সে ক্ষেত্রে যাত্রীরা বিমানে করে যাতায়াত করতে পারবেন।

পাশাপাশি ওই অ্যাপ সাধারণের জন্য আরও সুবিধা আনতে চলেছে। কারণ মাত্র ৫০-৫০০ টাকার মধ্যে অ্যাপ রেজিস্ট্রেশন করে যে কেউ তৎকালের টিকিট বুক করতে পারবেন। ওই অ্যাপের নাম ‘রেলওফি’।

ওই অ্যাপের মাধ্যমে যদি কোন গ্রাহক টিকিট কাটেন আর তা যদি কোন কারণে নিশ্চিত না হয় বা ওয়েটিং থাকে তা হলে ওই টিকিট বিমানের টিকিটে রূপান্তরিত হয়ে যাবে। অর্থাৎ বিমানে করে যাতায়াত করতে পারবেন।

ওই অ্যাপের সহ প্রতিষ্ঠাতা ঋষভ সিংভি জানিয়েছেন তাদের এই পদক্ষেপের ফলে উপকৃত হবে সাধারণ মানুষ। কারণ সাধারণ মানুষ অল্প দামে তৎকালের টিকিট কাটতে পারবেন। পাশাপাশি মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ক্রেতাদের টিকিট নিশ্চিত না হলেও তারা নিজেদের গন্তব্যে যেতে পারবেন।

ট্রেনের টিকিট যদি কনফার্ম নাও হয় তাহলে ক্রেতারা তাদের কাছাকাছি বিমানবন্দর থেকে বিমানে করে নির্দিষ্ট জায়গাতে যেতে পারবেন। এই মুহূর্তে ওই অ্যাপ কেবলমাত্র মুম্বইয়ের যাত্রীদের পরিষেবা দিয়ে থাকে। তবে সদ্যই আরও অন্যান্য জায়গার মানুষ এই অ্যাপের সুবিধা নিতে পারবেন।

তাই মুম্বইবাসীরা খুব তাড়াতাড়ি কোথাও যাওয়ার জন্য এই অ্যাপের সাহায্য নিতেই পারেন। কপাল ভালো থাকলে ট্রেনের বদলে বিমানযাত্রাও হয়ে যেতে পারে।