নয়াদিল্লিঃ  গত কয়েকদিন আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্যে ডিএ ঘোষণা করে মোদী সরকার। পাঁচ শতাংশ ডিএ ঘোষণা করা হয়। যার সুফল ভোগ করবে সমস্ত সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা। সেই রেশ ধরেই এবার ভারতীয় রেল এবং ভারতীয় ডাকঘর তাদের কর্মচারীদের জন্যে ডিএ’র বিজ্ঞপ্তি জারি করল। দুটি সরকারি দফতরের সমস্ত কর্মী এই ঘোষণার ফল ভোগ করবে।

পাঁচ শতাংশ ডিএ দেওয়ার বিজ্ঞপ্তি জারি হওয়ার ফলে এবার এই সমস্ত সরকারি কর্মীরাও ১৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। দিওয়ালির আগে যা কিনা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্যে বড় ঘোষণা হিসাবেই দেখা হচ্ছে। শোনা যাচ্ছে, আগামীমাসেই বর্ধিত হারে বেতন পাবেন সরকারি কর্মচারীরা। বাকিটা প্রতি মাসে এরিয়ার হিসাবে দিয়ে দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

অর্থমন্ত্রকের তরফে সম্প্রতি এই বিষয়ে সবুজ সঙ্কেত পায় ভারতীয় ডাকঘর। আর এরপরেই তাদের কর্মীদের জন্যে ডিএ ঘোষণার বিজ্ঞপ্তি জারি করা হয়। ইতিমধ্যে এই বিষয়ে দেশের সমস্ত পোস্ট-মাস্টার জেনারেল, মুখ্য জেনারেল ম্যানেজার সহ ডাকঘরের সমস্ত আধিকারিকদের কাছে নোটিশ পাঠিয়ে দেওয়া হয়েছে। যেখানে সমস্ত কর্মীদের ডিএ বৃদ্ধির বিষয়টি জানিয়ে দিতে বলা হয়েছে। একই সঙ্গে আগামী মাসের বেতনের সঙ্গেই ডিএ’র বর্ধিত বেতন দিয়ে দেওয়া হবে তাও জানিয়ে দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, উল্লেখ্য, গত কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর দিয়েছে মোদী সরকার। দীপাবলির উপহার হিসেবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। ৫ শতাংশ ডিএ বাড়ানো হয়। এর ফলে ১২ শতাংশ থেকে মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ১৭ শতাংশ। মোদীর সরকারের এই ঘোষণার ফলে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী উপকৃত হবেন। পাশাপাশি ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এজন্য সরকারের খরচ হবে প্রায় ১৬ হাজার কোটি টাকা। কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি কর্মীদের জন্য ভাল খবর রয়েছে। মহার্ঘ ভাতা ৫ শতাংশ বাড়ানো হচ্ছে’’।

অন্যদিকে, দিওয়ালির আগেই ডিএ (Dearness Allowance) বাড়িয়েছে রাজ্য সরকার। রাজ্য সরকারি কর্মীদের জন্যে পাঁচ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে বিহার সরকার। ছট পুজো এবং দিওয়ালির আগেই বড় ঘোষণা সে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীর।

মোদীর ঘোষণা অনুযায়ী, অক্টোবরের বেতনের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের এই পাঁচ শতাংশ ডিএ যুক্ত হবে। ফলে এই মাসে তাঁরা বাড়তি বেতন পাবেন। দিওয়ালি এবং ছুট পুজোতে স্বভাবতই একটা বড় অংশের খরচ থাকে। স্বভাবতই উৎসবের মরশুমে সরকারের এই ঘোষণাতে খুশি রাজ্য সরকারি কর্মীরা।