নয়াদিল্লি:  বিশ্বের অন্যতম বড় পরীক্ষা নিতে চলেছে ভারতীয় রেল। প্রায় ৯০ হাজার পদে নিয়োগ করা হবে। তবে সেই পরীক্ষাতে কারা বসতে পারবে আর কারা নয় তা এবার মন্ত্রকের ওয়েবসাইট থেকেই দেখে নিতে পারবেন আবেদনকারীরা। ইতিমধ্যে এই বিষয়ে একটি বিশেষ লিংক খুলে দেওয়া হয়েছে। যেখানে আগামী ২০ জুলাই রাত ১১টা পর্যন্ত তা দেখা যাবে বলে জানা গিয়েছে।

আবেদনকারীরা রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের সংশ্লিষ্ট জোনের ওয়েবসাইট থেকেই নিজেদের অ্যাপ্লিকেশন স্টেটাস দেখে নিতে পারবেন। পশ্চিমবঙ্গের ছেলেমেয়েদের জন্য এই তিনটি জোন হল কলকাতা (http://www.rrbkolkata.gov.ইন), মালদহ (http://www.rrbmalda.gov.ইন) এবং শিলিগুড়ি (http://www.rrbsiliguri.ওআরজি)। ফলে দেরি না করে অবশ্যই জেনে নিন আপনার নাম তালিকায় আছে কিনা।

প্রসঙ্গত, ভারতীয় রেলের একাধিক পদ এখনও পর্যন্ত শূন্য রয়েছে। আর তাই একাধিক পদের জন্যে প্রায় ৯০ হাজার শূন্যপদের বিজ্ঞপ্তি জারি করেছিল রেলমন্ত্রক। তার মধ্যে আবেদনপত্র জমা পড়েছে প্রায় আড়াই কোটি। গত মাসের শেষে রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, জুলাই মাসের প্রথম সপ্তাহেই আবেদনপত্র স্ক্রুটিনির কাজ শেষ হয়ে যাবে। সেইমতো তা শেষ হতেই আবেদনপত্র গ্রাহ্য হয়েছে কি না, তা দেখার লিঙ্ক খুলে দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে।

অন্যদিকে, এখনও পর্যন্ত পরীক্ষার দিন ঘোষণা করা হয়নি রেলের তরফে। কারণ পরীক্ষার দিন যাতে কোনও সমস্যা না হয় সেটা আগে নিশ্চিত করতে চাইছেন আধিকারিকরা। আর তাই এখন দিন রাত এক করে রেল আধিকারিকরা খাটছেন। তবে মনে করা হচ্ছে পুজোর আগেই হতে পারে রেলের নিয়োগের পরীক্ষা।