ফাইল ছবি

হাওড়া:  ২২ মার্চ সারা দেশের মানুষকে ১৪ ঘন্টার জন্যে ‘জনতা কার্ফু’ পালন করতে আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার জেরে ইতিমধ্যেই রবিবার সকাল ৭টা থেকে রাত্রি ৯টার মধ্যে বেশ কিছু ট্রেন বাতিল করার কথা ঘোষণা করা হল রেলের তরফে।

শনিবার দক্ষিণ-পূর্ব রেল ও পূর্ব রেল ২২ তারিখে বাতিল করা ট্রেনের তালিকা প্রকাশ করেছে। পূর্ব রেল যাবতীয় দূরপাল্লার ট্রেন যেগুলি ২২ মার্চ ভোর ৪টে থেকে রাত্রি ১০টার মধ্যে যাত্রা শুরু করত সেগুলি বাতিল করেছে। যে ট্রেনগুলি ওই সময়ের আগেই যাত্রা শুরু করেছে অথচ গন্তব্যে পৌঁছয়নি সেগুলি গন্তব্যের উদ্দেশে চলবে।

মেমু এবং ডেমু, প্যাসেঞ্জার ট্রেনগুলি মধ্য রাত্রি থেকে ২২ মার্চ রাত্রি ১০টা পর্যন্ত বন্ধ থাকবে বলে পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে। এছাড়া হাওড়া ডিভিশনে এবং শিয়ালদহ ডিভিশনে কিছু ইএমইউ লোকাল ট্রেন চলাচল করবে বলে সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। তবে যাত্রী সংখ্যার সঙ্গে তাল মিলিয়ে প্রয়োজনে ট্রেনের সংখ্যা বাড়ানো বা কমানো হতে পারে বলেও জানানো হয়েছে। অপরদিকে, একই কারণে বেশ কিছু ট্রেন বাতিল ও কিছু ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে বলে দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

টাটানগর-হাওড়া-টাটানগর স্টীল এক্সপ্রেস, হাওড়া-পুরুলিয়া-হাওড়া পুরুলিয়া এক্সপ্রেস, হাওড়া-দীঘা-হাওড়া তাম্রলিপ্ত এক্সপ্রেস, হাওড়া-দিঘা-হাওড়া কান্ডারী এক্সপ্রেস, হাওড়া-টিটলাগাড় ইস্পাত এক্সপ্রেস, হাওড়া-পুরী শ্রী জগন্নাথ এক্সপ্রেস, হাওড়া-রাঁচী-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেসসহ বেশ কিছু দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে।

এছাড়াও হাওড়া-মুম্বাই সি এস এম টি মেল রাত ৮টার পরিবর্তে ১০টা ৪৫ মিনিটে, হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস রাত্রি ৮টা ৩৫ মিনিটের পরিবর্তে রাত ১১টায়, হাওড়া-জগদ্দলপুর এক্সপ্রেস রাত সাড়ে ৯টার পরিবর্তে রাত সওয়া ১১টায়, হাওড়া-পুনে আজাদ হিন্দ এক্সপ্রেস রাত পৌনে ১০টার পরিবর্তে রাত্রি সওয়া ১২টায় হাওড়া থেকে,

সাঁতরাগাছি-পোরবন্দর কবিগুরু এক্সপ্রেস রাত ৯টা ২৫ মিনিটের পরিবর্তে রাত পৌনে ১১টায় , শালিমার-উদয়পুর এক্সপ্রেস রাত ৮টা ২০মিনিটের পরিবর্তে রাত ১০টা ২০ মিনিটে ছাড়বে। ২১ মার্চ মধ্যরাত থেকে ২২ মার্চ রাত ১০টা পর্যন্ত সমস্ত প্যাসেঞ্জার ট্রেন বন্ধ থাকবে। কিছু শহরতলির ইএমএউ লোকাল ট্রেন চলাচল করবে পরিস্থিতি অনুযায়ী বলে দক্ষিণ -পূর্ব রেল সূত্রে জানানো হয়েছে।