ছবি: রয়টার্স

নয়াদিল্লি: ২০২২ কমনওয়েলথ গেমস থেকে ছেঁটে ফেলা হয়েছে শুটিংকে। তাই ভারতের উচিৎ অবিলম্বে ২০২২ কমনওয়েলথ গেমস বয়কট করা। সম্প্রতি দেশের অভিজ্ঞ মহিলা শুটার হিনা সিন্ধু সরব হয়েছিলেন এমনই দাবি নিয়ে।

এবার সেই দাবিতে সিন্ধু পাশে পেলেন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নরেন্দ্র বাত্রাকে। আইওএ সদস্যদের সঙ্গে কমনওয়েলথ গেমস বয়কটের বিষয়ে তাঁর সাফ আলোচনা হয়েছে, এমনই বার্তা দিয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীকে ই-মেল মারফৎ জানিয়েছেন বাত্রা।

কমনওয়েলথ গেমস ফেডারেশনের কার্যকরী সমিতি সম্প্রতি ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে শুটিংকে অপসারিত করেছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে আইওএ-র তরফ থেকে ই-মেলে কিরণ রিজিজুকে পরিষ্কারভাবে জানানো হয়েছে, ‘সেক্রেটারি জেনারেল রাজিব মেহতার সঙ্গে আলোচনার পর আইওএ ২০২২ কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। আইওএ সদস্যদের মধ্যে এবিষয়ে আলোচনা হয়েছে এবং সর্বসম্মতিক্রমে আইওএ গেমসে অংশগ্রহণ না করার সিদ্ধান্তে উপনীত হয়েছে। এবিষয়ে আপনার মতামতের অপেক্ষায় আইওএ।’

আরও পড়ুন: অর্জুন পুরস্কারের জন্য দ্যুতির মনোনয়ন প্রত্যাখ্যান ক্রীড়ামন্ত্রকের

উল্লেখ্য ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনে অফ ইন্ডিয়ার তরফ থেকে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে শুটিংকে রাখার আপ্রাণ চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়। গত জুনে শুটিং ছাড়াই ২০২২ কমনওয়েলথ গেমস আয়োজনের সিদ্ধান্ত পাকাপাকিভাবে জানিয়ে দেয় অর্গানাইজিং কমিটি। যার অর্থ ১৯৭০ পর প্রথমবার শুটিং ছাড়াই অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস।

আরও পড়ুন: শাকিবদের পরামর্শদাতা হিসেবে নিযুক্ত হলেন ভেত্তোরি

স্বাভাবিকভাবেই এই ঘটনা বড়সড় ধাক্কা হয়ে দেখা দিয়েছে ভারতের জন্য। কারণ কমনওয়েলথ গেমসে পদক জয়ের ক্ষেত্রে ভারত অনেকাংশেই নির্ভরশীল দেশের শুটারদের উপর। ২০১৮ গোল্ড কোস্টে ৭টি সোনা সহ মোট ১৬টি পদক ভারত পেয়েছিল শুটিং থেকেই। সে কারণে শুটিংকে বাতিল গণ্য করায় বড়সড় পদক্ষেপের পথে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন।