ওয়াশিংটন: বিদেশে আউটসোর্সিং বন্ধ করতে উদ্যোগী হল মার্কিন প্রশাসন। যার ফলে প্রবল প্রতিকূলতার সম্মুখীন হতে চলেছে ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্প।

আমেরিকার কলসেন্টারগুলোর কাজ যাতে ওই দেশের মানুষেরাই পেতে পারেন সেই ব্যবস্থা করতে পেশ হল বিশেষ বিল। আশঙ্কা করা হচ্ছে যে ওই বিলের কারণে ভারতের তথ্যপ্রযুক্তি শিল্প চাপে পড়তে চলেছে।

কম খরচে কাজ হাসিল করার জন্য ভারতীয় কর্মীদের দিয়ে কাজ করিয়ে নেয় মার্কিন সংস্থাগুলি। এর ফলে ওই দেশে কর্মসংস্থানে ভাটা পড়ছে। এই অভিযোগ দীর্ঘদিনের। ক্ষমতায় আসার আগে ভারতে আউটসোর্সিং বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সেই অনুযায়ী নতুন বিল পেশ হয়েছে মার্কিন কংগ্রেসে। প্রচলিত নিয়ম হচ্ছে আমেরিকান গ্রাহকের কল ভারতের মতো স্বল্প ব্যয়ের দেশে পাঠানো হত। ভারতীয় কল সেন্টারের কর্মীরা মার্কিন উচ্চারণে গ্রাহকের প্রয়োজন মেটাতেন। কিন্তু, নতুন যে বিল পেশ হয়েছে সেখানে বলা হয়েছে যে গ্রাহক চাইলে তাঁর কল আমেরিকায় থাকা কোনও সেন্টারে ফেরত পাঠানোর বিকল্প ব্যবস্থা রাখতে হবে। আর যে সমস্ত সংস্থা দেশের বাইরে কল আউটসোর্স করে, তাদের সরকারি কাজের বরাত দেওয়া হবে না। আর এভাবেই দেশের কাজ দেশেই রাখার ব্যবস্থা পাকা করতে চাইছে মার্কিন প্রশাসন।

ভারতের মতো দেশে কম খরচে কর্মী পাওয়া যায়। সেই কারণে বহু মার্কিন সংস্থা নিজের দেশে ঝাপ গুটিয়ে ভারত বা মেক্সিকোর মতো দেশে পাড়ি জমিয়েছে। যার ফলে মারাত্মক ক্ষতি হয়ে গিয়েছে আমেরিকার যুব সম্প্রদায়ের। আইনসভায় বিল পেশের সময় এই বক্তব্য রাখেন সাংসদ ব্রাউনি।