নয়াদিল্লি: পূর্ব লাদাখে ভারতীয় ভূখন্ডে ঢুকে পড়েছে চিন। সেখানেই এবার বড়সড় ধাক্কা দিতে প্রস্তুত ভারতীয় সেনা, পার্লামেন্টারি প্যানেলে এমনটাই জানিয়েছে শীর্ষ সেনা নেতৃত্ব।

চিফ-অফ-ডিফেন্স-স্টাফ বিপিন রাওয়াত পরিচালিত এই দল আরও জানিয়েছে, পরিস্থিতিতে লাগাম টানতে ইতিমধ্যেই যথেষ্ট সেনা মোতায়েন করা হয়েছে। সংসদীয় প্যানেলের বৈঠকে এমনটাই জানানো হয়েছে। চিনের সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছে ভারত তবে প্রাথমিকভাবে সেনা সরানোয় সম্মতি এলেও পরে জানা যায় চিন এখনও সেনা সরানোর কাজ সম্পূর্ণভাবে করছে না।

মে মাস থেকে ভারতের সীমানায় বিশাল সেনা মোতায়েন করেছে চিন। শুধু তাই নয়, ব্যাপক অস্ত্রসম্ভার নিয়ে ভারতের এলাকার দিকে এগিয়ে আসছে লাল চিন।

সূত্রের খবর, সিডিএস পরিচালিত মিলিটারি দল লাইন-অফ-অ্যাকচুয়াল কন্ট্রোলে যেকোনও পরিস্থিতি মোকাবিলা করতে সম্পূর্ণ প্রস্তুত। এমনকি লাদাখ সেক্টরে আরও কঠিন দিন কাটাতে, রুক্ষ শীত কাটাতে তৈরি হচ্ছে সেনাকে।

এপ্রিল-মে মাস থেকে একের পর এক সংঘর্ষে জড়িয়েছে ভারত-চিন। লাইন অফ কন্ট্রোলে পাশে জিনজিয়াং প্রভিন্সে সেনা মহড়ার নামে ভারতীয় ভূখন্ডে লাদাখ অঞ্চলে প্রবেশ করেছে।

এলএসি জুড়ে একাধিক জায়গায় ঘাঁটি বানিয়েছে চিন সেনা। বেশ কয়েকটি সংঘাতপূর্ণ স্থানে এখনও বসে আছে পিপলস লিবারেশন আর্মি। জুলাই মাসের মাঝামাঝি সময় থেকেই সেনা সরানোয় সম্মতি দিতে অস্বীকার করছে লাল চিন। পাঁচ বার কর্পস কমান্ডার স্তরে আলোচনা করেছে ভারত-চিন। তবে গ্রাউন্ড লেভেলে পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। কমেনি চিনের আগ্রাসন। উলটে পরিস্থিতি আরও কিছুটা বিগড়ে যাচ্ছে।

উল্লেখ্য, ভুটান সীমান্তে ক্রমাগত আস্ফালন দেখাতে শুরু করে দিয়েছে চিন। সেখানে সাকতেং অভয়ারণ্যের পথে ভারতের অরুণাচলে প্রবেশপথ খুঁজছে চিন। তাই জেনারেশন ফাইভ রাফায়েল ভুটানের সীমান্তেও মোতায়েন থাকবে লাদাখ এলাকার পাশাপাশি।

চিনের সঙ্গে লাদাখে ১৫৯৭ কিলোমিটার এলাকার সীমান্তে ভাগ রয়েছে ভারতের । আর সেই সীমান্তেই চিনা আগ্রাসন শুরু। যার জবাব দিতে ইতিমধ্যেই রাতের আকাশে দাপট দেখাতে শুরু করে দিয়েছে রাফায়েল। হিমাচল প্রদেশের পার্বত্য এলাকা দিয়ে ইতিমধ্যেই রাতের আকাশে যুদ্ধ প্রস্তুতিতে মাত করছে রাফায়েল।

একটি বড় অংশের বিশেষজ্ঞদের দাবি, ভারতের রাফায়েলকে ধ্বংস করার চেষ্টা করলেও তা পারবে না চিন। কারণ চিনের ব়্যাডার তৈরির যে নির্মাণ পদ্ধতি রয়েছে তা মার্কিন যুদ্ধবিমানকে নজরে রেখে তৈরি, ফলে ফ্রান্স নির্মিত যুদ্ধবিমানে আঘাত করার সহজ হবে না চিনের জন্য। আর এখানেই জয় করে বেরিয়ে যাচ্ছে ভারত।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও