থানে: মোদী সরকারের আমলে তলানিতে ঠেকেছে দেশের অর্থনীতি। সরকারের ভ্রান্ত নীতির কারণে ভারতের অর্থনীতির গাড়ির চার চাকার তিনটি চাকা বসে গিয়েছে। এমনই অভিযোগ করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

রবিবার রাতের দিকে দেশের বাণিজ্য নগরী মুম্বইয়ের অদূরে থানে শহরের এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময়ে উক্ত মন্তব্য করেন চিদম্বরম। নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তিও দিয়েছেন তিনি। কড়া ভাষায় আক্রমণ করেছেন দেশের শাসকদলকে।

পড়ুন: কার্ডে হচ্ছে না আর্থিক লেনদেন! ক্যাশ টাকা ব্যবহার করতে বলল ব্যাংক

তিনি বলেছেন যে বেসরকারি বিনিয়োগ, বেসরকারি খরচ, রফতানি এবং সরকারি ব্যয়। এই চারটি বিষয় হচ্ছে দেশের অর্থনীতির মূল ভিত্তি। এগুলিকেই একটি চার চাকা গাড়ির চাকার সঙ্গে তুলনা করেছেন পি চিদম্বরম। মোদী সরকারের আমলে এগুলির তিনটি অকেজো হয়ে গিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। তাঁর কথায়, “ওই বিষয়গুলির একটি বা দু’টি অকেজো হয়ে গেলে সামাল দেওয়া যায়। অর্থনীতি ধীর গতিতে চলে। কিন্তু এক্ষেত্রে তিনটিই অকেজো হয়ে গিয়েছে।”

কেন্দ্র সরকারের বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দিয়ে তিনি আরও বলেছেন যে, স্বাস্থ্য এবং জনসাধারণকে অত্যাবশ্যক পরিষেবা দিতে গিয়েই অনেক খরচ হচ্ছে। উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে সরকারি ব্যয়। সামাল দিতে জ্বালানি তেল এবং গ্যাসের দাম বাড়াচ্ছে সরকার।

সরকারের ভ্রান্ত নীতির কারণে নতুন বিনিয়োগ আসছে না বলেও অভিযোগ দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের৷