নয়াদিল্লি: বিশ্বকাপের পর ক্যারিবিয়ান সফরে ২টি টেস্ট দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিযান শুরু করবে ভারত। এর আগে জাতীয় দলের সাতজন ক্রিকেটারকে প্রস্তুতি হিসেবে কাউন্টিতে খেলার ছাড়পত্র দিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

সুপ্রিম কোর্ট নিযুক্ত বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর প্রধান বিনোদ রাই এবিষয়ে সবুজ সংকেত দিলেও ডায়না এডুলজি ও লেফটেন্যান্ট জেনারেল রবি থোড়গের ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় ক্রিকেটাররা। তবে সেই ছাড়পত্র পাওয়া কেবল সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে।

পাঁচদিনের ক্রিকেটে জাতীয় দলে মিডল অর্ডারের স্তম্ভ চেতেশ্বর পূজারা ইতিমধ্যেই চুক্তিবদ্ধ কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের সঙ্গে। তাঁর সঙ্গে তিনবছরের লম্বা চুক্তি রয়েছে ইংলিশ ক্লাবটির। তবে পূজারা ছাড়াও কাউন্টিতে এবার গা ঘামাতে দেখা যাবে আজিঙ্কা রাহানে, পৃথ্বী শ, হনুমা বিহারী, ময়াঙ্ক আগরওয়াল, রবিচন্দ্রন অশ্বিন এবং ইশান্ত শর্মাকে।

আরও পড়ুন: ধোনির ‘হেলিকপ্টার শট’ খেলে গর্বিত হার্দিক

আগামী সপ্তাহে ইংলিশ ক্লাব হ্যাম্পশায়ারের সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছেন আজিঙ্কা রাহানে। তার আগে তিন সদস্যের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরের সর্বসম্মতির অপেক্ষায় পাঁচদিনের ক্রিকেটে বিরাট কোহলির ডেপুটি। এছাড়াও লেস্টারশায়ার, এসেক্স, নটিংহ্যামশায়ারের মত কাউন্টি ক্লাবগুলির সঙ্গে আলোচনায় রয়েছে বিসিসিআই।

আরও পড়ুন: সেমিফাইনালের টিকিট পেল চেলসি-আর্সেনাল

বোর্ডের এক সিনিয়র আধিকারিকের কথায়, ‘বিশ্বকাপ শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে ক্যারিবিয়ানদের মুখোমুখি হবে ভারতীয় দল। তাই জুন থেকে জুলাইয়ের মাঝামাঝি সময় অবধি টেস্ট ক্রিকেটারদের কথা ভেবে লাল বলের ক্রিকেটের বন্দোবস্ত করা হয়েছে।’ ভারতীয় দলের গত ইংল্যান্ড সফরকালীনই এবিষয়ে সেদেশের কাউন্টি ক্লাবগুলোর সঙ্গে কথা হয়েছে বোর্ডকর্তাদের।

ইংল্যান্ড কাউন্টি ক্লাবগুলোর হয়ে প্রথম এবং দ্বিতীয় ডিভিশনের ম্যাচে নামার কথা রয়েছে পূজারা-অশ্বিনদের। জুন থেকে জুলাইয়ের মাঝামাঝি সময়ে তিন থেকে চারটি প্রথম শ্রেণীর ম্যাচ খেলবেন তারা। ২০১৮ ইংলিশ কাউন্টি ক্লাব সারের হয়ে বিরাটের মাঠে নামার কথা থাকলেও চোটের কারণে নামতে পারেননি ভারত অধিনায়ক।