নয়াদিল্লি: গোবর কিংবা ঘুঁটে অনলাইনে পাওয়া যায় অনেক দিন আগে থেকেই। তবে এখন সেই গোবর পাওয়া যাচ্ছে বিদেশের মুদি দোকানেও। জারে ভরে বিক্রি হচ্ছে ঘুঁটে। ১০ পিসের দাম ৩ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২১৪ টাকা। ভারত যখন গোরক্ষা ইস্যুতে মাঝে মধ্যেই উত্তাল হয়ে ওঠে, তার মধ্যে নিউ জার্সির এই ছবি নতুন উত্তেজনা তৈরি করেছে। সোশ্যাল মিডিয়ায় হু হু করে ছড়িয়ে পড়ছে সেই ছবি।

নিউ জার্সির এডিসনের একটি দোকানে এই ঘুঁটে বিক্রি হচ্ছেল সম্প্রতি সেই ছবি পোস্ট করেছেন সমর হালারকর নামে একজন। এরপরই ছবিটি ছড়িয়ে পড়তে শুরু করে। ছবিতে দেখা যাচ্ছে, প্লাস্টিকের প্যাকেটে বিক্রি হচ্ছে ঘুঁটে। প্যাকেটে লেখা আছে দাম। সঙ্গে এটাও উল্লেখ করা আছে যে, এটা ধর্মীয় কাজের জন্যই ব্যবহার করা হবে। এটিকে “Product of India” বলেও উল্লেখ করা আছে।

তবে শুধু নিউ জার্সিতে নয়, ঘুঁটে পাওয়া যায় আমাজন বা ফ্লিপকার্টেও।

নবরাত্রি, দিওয়ালির মতো উত্সবের সময়েই চাহিদা বেড়ে যায় ঘুঁটে-গোবরের। সেই সুযোগটাই কাজে লাগিয়েছে অনলাইন কেনাবেচার সংস্থাগুলো। মূলত পুজো-অর্চনারই কাজে লাগে ঘুঁটে।

ভারতীয় নানা উৎসবে গোবরের তৈরি এই জ্বালানির প্রত্যক্ষ বা পরোক্ষ ব্যবহার রয়েছে। হোলির সময়ে গ্রামের খোলা জায়গায় স্তূপাকৃতি ঘুঁটে সাজিয়ে রাখতে দেখা যায়।

ঘুঁটে প্রাকৃতিক সারের কাজ করে, বাতাস পরিশুদ্ধ করে, যাগ-যজ্ঞের কাজে লাগে, জ্বালানী হিসেবে ব্যবহৃত হয়।