নয়াদিল্লি: অনেকেরই স্বপ্ন থাকে সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশের জন্যে কাজ করার।যদি আপনারও এমন কোনো ইচ্ছা থাকে তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই নিয়োগ র‍্যালির মাধ্যমে করা হবে। অষ্টম, দশম ও দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ প্রার্থী যাঁরা সেনাবাহিনীতে যোগদান করতে ইচ্ছুক, এই র‍্যালিতে অংশগ্রহণ করতে পারেন।এই র‍্যালির মাধ্যমে সেনা বাহিনীর বেশ কিছু বিভাগে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করা হবে। যার মধ্যে রয়েছে Soldier on Duty, Soldier Clerk, Soldier Nursing Assistant, Soldier Tradesman and Soldier Technical-এর মতো পদ।

আবেদন পদ্ধতি: যে সমস্ত আবেদনকারী এই শূন্য পদগুলোর জন্য আবেদন করতে ইচ্ছুক, তাঁরা ভারতীয় সেনা বাহিনীর সরকারি ওয়েবসাইট http://joinindianarmy.nic.in/Authentication.aspx. -এ গিয়ে আবেদন পত্র জমা দিতে পারেন। আগামী ২২ মে ২০২১ পর্যন্ত করা যাবে এই আবেদন। এরপর ২৩ মে প্রার্থীদের ই-মেল আইডিতে অ্যাডমিট কার্ড পাঠানো হবে।

আবেদনকারীর নূন্যতম যোগ্যতা: এই পদগুলিতে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম কিছু শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন। আবেদনকারীকে অষ্টম, দশম অথবা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ অবশ্যই হতে হবে। তবেই তাঁরা এই র‍্যালিতে অংশগ্রহণ করতে পারবেন।আগামী ৭ জুন থেকে শুরু হয়ে ৩০ জুন পর্যন্ত চলবে এই র‍্যালি। এই র‍্যালিটি উত্তরপ্রদেশের ফতেগড় অবস্থিত রাজপুত রেজিমেন্ট সেন্টারে আয়োজিত হবে।

যোগ্য প্রার্থীদের বাছাই করতে শারীরিক পরীক্ষা ও লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর দেওয়ার জন্য থাকবে নেগেটিভ নম্বর। তাই পরীক্ষায় উত্তর দেওয়ার সময় অবশ্যই সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে প্রার্থীদের।

পরীক্ষার সময় সকল প্রার্থীদের বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি আনার নির্দেশ দেওয়া হয়েছে এই বিজ্ঞপ্তিতে। যার মধ্যে রয়েছে ২০ কপি ছবি, জাতির আসল প্রমাণপত্র ও শিক্ষাগত যোগ্যতার আসল প্রমাণপত্র। এছাড়াও এই পরীক্ষায় অংশগ্রহণকারি সমস্ত প্রার্থীদের নেগেটিভ Covid-19 রিপোর্ট আনা আবশ্যিক। আর সেই রিপোর্ট অবশ্যই পরীক্ষার ৪৮ ঘণ্টার আগে পর্যন্ত গ্রহণযোগ্য হবে।যোগ্য প্রার্থীদের দ্রুত আবেদন জমা করার আহ্বান জানানো হয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.