নয়াদিল্লি:  প্রজাতন্ত্র দিবসের প্রাককালে গোটা বিশ্বকে নিজেদের শক্তি দেখাল স্থল, জল এবং ভারতীয় বায়ুসেনা। দিল্লির রাজপথে প্রদর্শিত হল সেনার অত্যাধুনিক অস্ত্র এবং বিমানবাহিনীর শক্তিশালী বিমান এবং সেনাদের কশরত। যা যে কোনও শত্রুপক্ষের বুকে ভয় ধরাতে সক্ষম। প্রজাতন্ত্র দিবসে শুধু ভারতীয় সেনাই নয়, এই প্রথম কুচকওয়াজে অংশ নিয়েছিল কোনও বিদেশী শক্তি। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে স্যালুট জানাল ১২৩ সদস্যের ফরাসি সেনা।

french
প্যারেডে ভারতীয় সেনার বেশ কয়েকটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র এবং ক্ষেপণাস্ত্র বহনকারী ট্যাংকের প্রদর্শন করা হয়। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল টি ৯০ ভিষ্ম ট্যাঙ্ক, ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিক্যাল bmp2, ব্রাহমস, এই ক্ষেপণাস্ত্র ছোঁড়ার মোবাইল অটোনমাস লঞ্চার, আকাশ ওয়েপন সিস্টেম সহ অত্যাধুনিক অস্ত্র।

brahmos
অন্যদিকে, ভারতীয় বায়ুসেনার ট্যাবলতে দেখানো হল c-17 গ্লোবমাস্টার, c-130 হারকিউলিস, mi-17v5 এয়ারক্র্যাফট, যা ব্যবহার করা হয়েছিল বিভিন্ন উদ্ধারকাজে, এছাড়াও দেখানো হয় বায়ুসেনার বিমান কসরত আকাশে। অন্যদিকে ভারতীয় নৌবাহিনীও তাদের শক্তিপ্রদর্শন করে। বাহিনীর তৈরি ট্যাবলোতে দেখানো হয়  ins বিক্রান্ত, যেটি যুদ্ধবিমান বহনে সক্ষম, এছাড়াও প্রদর্শিত করা হয় ভারতীয় সাবমেরিন কালভেরি।

t-90

IAF

air-force3