নয়াদিল্লি:  আত্মঘাতী হামলা হতে পারে জম্মু-কাশ্মীর, পঞ্জাব ও উত্তর প্রদেশের বায়ুসেনা ঘাঁটিতে৷ জইশ ই মহম্মদের মতো জঙ্গি সংগঠন এই হামলা চালাতে পারে খুব শীঘ্রই৷ গোয়েন্দা দফতর সূত্রে মিলছে তেমনই খবর। ইতিমধ্যেই এই খবরের সূত্র ধরে সেনা ঘাঁটিগুলিতে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে৷ উচ্চপদস্থ গোয়েন্দা আধিকারিকদের একটি সূত্র বলছে সম্প্রতি কাশ্মীরে সক্রিয় হয়ে উঠেছে জইশের একটি মডিউল৷ এই মডিউলে রয়েছে ৮-১০ জন জঙ্গি৷ যারা শ্রীনগর, অবন্তীপোরা, জম্মু, পাঠানকোট ও হিন্দনের মত ভারতীয় বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালাতে মরিয়া হয়ে উঠেছে৷

গোয়েন্দাদের এই সতর্কতা পাওয়ার পরেই নড়েচড়ে বসেছে দেশের সিকিউরিটি এজেন্সিগুলি। ইতিমধ্যে সেনাবাহিনী এই বিষয়ে সতর্ক করা হয়েছে। এই সতর্কবার্তা পাওয়ার পরেই আজ বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল জানিয়েছেন, ইতিমধ্যে সেনাবাহিনীকে সতর্ক করে দেওয়া হয়েছে। সীমান্তেও নজরদারি বাড়ানোর কথা বলা হয়েছে।

বিশেষ করে ভারত-পাকিস্তান সীমান্তের যে সমস্ত স্পর্শকাতর জায়গাগুলি রয়েছে সেখানে বিশেষ নজরদারি চালানোর কথা বলা হয়েছেন বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে দোভাল আরও জানিয়েছেন যে কোনও ধরনের হামলা রুখে দেওয়ার জন্যে প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা।

সূত্রে জানা গিয়েছে, সতর্কবার্তা পাওয়ার পরেই গোটা কাশ্মীর জুড়ে ব্যাপক তল্লাশি অভিযান শুরু হয়েছে। বিভিন্ন এলাকায় কর্ডন করে চলছে তল্লাশি। অন্যদিকে সতর্কবার্তা পাওয়ার পরেই কমলা সতর্কতা জারি করা হয়েছে এই সব ঘাঁটিগুলিতে৷ বারবার নিরাপত্তা ব্যবস্থা খুঁটিয়ে দেখা হচ্ছে৷ গত কয়েকদিন আগেই পঞ্জাবের অমৃতসর সীমান্তে প্রচুর এ কে ৪৭ ও গ্রেনেড ফেলা হয়েছে৷ জানা গিয়েছে পাকিস্তানের ড্রোন মারফত এই অস্ত্রগুলি ফেলা হয়েছে৷ জম্মু কাশ্মীরে পাচারের ছক ছিল অস্ত্রগুলিকে৷ এই ঘটনার পরে আরও সতর্ক সিকিউরিটি এজেন্সি।

শুধু কাশ্মীর উপত্যকাই নয়, গোটা দেশেই হাই-অ্যালার্ট জারি করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই উৎসবের মরশুমে মেতে উঠবে গোটা দেশে। কোথায় দুর্গাপুজো তো কোথাও নবরাত্রী। উৎসবের মরশুমে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্যে এই হাই অ্যালার্ট জারি করা হয়েছে। সতর্ক করা হয়েছে সমস্ত রাজ্য প্রশাসন। বিশেষ করে সীমান্ত সংলগ্ন যে সমস্ত রাজ্যগুলি রয়েছে সেখানে বিশেষ নজরদারি চালানোর জন্যে অ্যালার্টে বলা হয়েছে বলে সূত্রের খবর। একই সঙ্গে বিএসএফকে নজরদারি বাড়ানোর কথা বলা হয়েছে বলে সূত্রে জানা গিয়েছে।