উত্তরপ্রদেশ: ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরকে অভ্যন্তরীন একটি বিষয় হিসেবে তুলে ধরে সমগ্র বিশ্বের কাছে সন্ত্রাসের বিরুদ্ধে এক কড়া বার্তা দিয়েছিল ভারত। আর তারপর থেকেই অনেকের মনেই প্রশ্ন ছিল পাক অধিকৃত কাশ্মীরের পুনর্দখলের বিষয়ে। বৃহস্পতিবার আর্মি চিফ জেনারেল বিপিন রাওয়াত এই প্রসঙ্গে জানিয়েছেন তাঁরা তৈরি আছেন পাক অধিকৃত কাশ্মীরে নিজের অধিকার কায়েম করার জন্য।

যদিও সেনাপ্রধান এই বিষয় নিয়ে পরিস্কার করে জানিয়েছেন যে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ভারত সরকার এবং সরকারের নির্দেশ মত কাজ করা হবে।

কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী কয়েকদিন আগেই বলেন, কাশ্মীর ভারতেরই রাজ্য। এটা স্বীকার করাতে জেনারেল রাওয়াত জানিয়েছেন ‘আমরা খুব খুশি যে আপনারা সত্যিটা মেনেছেন। এটাই বাস্তব।’

জেনারেল রাওয়াত জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের মানুষদের এটা বুঝতে হবে ওখানে যা হচ্ছে তা কেবলমাত্র তাদের জন্যই হচ্ছে। ৩৭০ ধারা বাতিল করা নিয়ে তিনি জানিয়েছেন কাশ্মীর কে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীরের মানুষজন সেখানে মোতায়েন হওয়া সেনাবাহিনীকে একটা সুযোগ দিক। সেখানকার সরকারের তরফে উপত্যকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার চেষ্টা করা হচ্ছে। কাশ্মীরের মানুষজন ৩০ বছর ধরে সন্ত্রাসবাদী কার্যকলাপের সাক্ষী হয়েছে। আর নয়, তারাও শান্তিতে থাকুক।