ফাইল ছবি

শ্রীনগর: একদিকে পাকিস্তানের স্বাধীনতা দিবসেযুদ্ধের হুঁশিয়ারি দিচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। অন্যদিকে, ১৫ অগস্টের ঠিক আগে কাশ্মীর সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের খবর।

মঙ্গলবার রাতে উরি সেক্টরে একদল জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিল পাক জঙ্গিরা। পাক সেনার মদতে তাদের ভারতে ঢোকানোর চেষ্টা চলছিল বলে জানিয়েছে ভারতীয় সেনা।

তবে পাকিস্তানের দিক থেকে যে কোনও ধরনের হামলার মুখোমুখি হওয়ার জন্য তৈরি আছে ভারতীয় সেনা। সীমান্তে জারি করা হয়েছে হাই অ্যালার্ট।

বুধবার পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে অধিকৃত কাশ্মিরে গিয়ে বক্তব্য রাখেন পাক প্রধানমন্ত্রী। সেখানে ইমরান খান সাফ জানিয়ে দিয়েছেন, ভারত সরকারের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হবেন তিনি। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছে কেন্দ্রীয় সরকার। যার জেরেই শেষমেশ এই সিদ্ধান্ত নিতে চলেছে পাক সরকার। সম্প্রতি এই ইস্যুতে এক বিস্ফোরক মন্তব্যও করেছেন তিনি।

তিনি বলেছেন, কাশ্মীরের স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার জন্য দেশের জনগণ প্রস্তুত। এমনকী রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের আদর্শ নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি তিনি। দেশের ইসলাম সম্প্রদায়ের মানুষকে বঞ্চিত করা হচ্ছে বলেও উস্কানি দিয়েছেন। কাশ্মীর ইস্যুতে কেন্দ্রের পদক্ষেপ নিয়ে সরকারকে কটাক্ষ করেছেন বিশেষভাবে। কাশ্মীরের বর্তমান পরিস্থিতি উল্লেখ করে বলেছেন, এটা উপত্যকার পক্ষেও কঠিন পরিস্থিতি।