সিয়াচেন: ভারতীয় সেনার দায়িত্ব নেওয়ার পর প্রথমবার সিয়াচেন সফর করলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। পৃথিবীর উচ্চতম এব শীতলতম যুদ্ধক্ষেত্র সিয়াচেন।, সেখানে কর্মরত সেনাদের মনোবল বাড়াতে সেখানে গিয়েছিলেন সেনাপ্রধান। এদিন সিয়াচেন অয়্যার মেমোরিয়াল তিনি শহীদদের উদ্দেশে শ্রদ্ধা জানিয়েছেন যারা নিয়ন্ত্রণ রেখায় ভারতের জন্য প্রাণ দিয়েছেন।

জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে জানিয়েছেন, “আমি দায়িত্ব নেওয়ার পরেই সিয়াচেন যেতে চেয়েছিলাম। আমি নতুন বছর উপলক্ষে আমার শুভেচ্ছা জানাতে চাই। আমি অনেক আগেই আসতে চেয়েছিলাম তবে জানুযারির প্রথম সপ্তাহে আবহাওয়ার প্রতিকূলতার জন্য তা হয়ে ওঠেনি। তবে আমি ভারতীয় সেনার দায়িত্ব নেওয়ার পর প্রথমবার এসে খুবই খুশি”।

আবহাওয়ার প্রতিকূলতার প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেছেন, “সকলেই একটি বিষয় নিয়ে অবগত যে যারা সিয়াচেনে থাকেন তাঁরা থিক কতটা প্রতিকূলতার মধ্যে আছেন, কতটা কষ্ট করতে হয়”। পাশাপাশি তিনী আশ্বাস দিয়েছেন, ভারতীয় সেনা চেষ্টা করছে সেনার প্রয়োজনীয় জিনিসগুলি যেন সহজলভ্য হয়।

এদিন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের পাশে উপস্থিত ছিলেন নর্দার্ন আর্মি ম্যান্ডার জেনারেল রনবীর সিং। এইদিনই সেখানে কর্মরত আরও সেনাদের সঙ্গে দেখা করেন তিনি। সিয়াচেন হিমালয়ের কারাকোরাম রেঞ্জে অবস্থিত।

জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে ডিসেম্বরের ৩১ তারিখ ২০১৯ ভারতীয় সেনার দায়িত্বভার গ্রহণ করেন, যেখানে বিপিন রাওয়াত দেশের প্রথম সিডিএস হিসেবে দায়িত্ব পেয়েছেন।